মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

জনপ্রিয় বাঙালি পদ রান্না করে 'সুপারহিট' ইউটিউব তারকা বাংলার এই বৃদ্ধা! চিনের হেঁসেলেও ঢুকে পড়েছে সেই রেসিপি!

০৩:২৩ পিএম, জুন ৭, ২০২১

জনপ্রিয় বাঙালি পদ রান্না করে 'সুপারহিট' ইউটিউব তারকা বাংলার এই বৃদ্ধা! চিনের হেঁসেলেও ঢুকে পড়েছে সেই রেসিপি!

নাম পুষ্পরানি সরকার। ধাম বীরভূম। ওই জেলার এক প্রত্যন্ত গ্রাম বনভিলার বাসিন্দা তিনি। অশীতিপর এই বৃদ্ধার বয়স প্রায় ৮২ ছুঁই ছুঁই। আর এই বয়সেই জিভে জল আনা সব বাঙালি পদ বানিয়ে ইউটিউবে (YouTube) রীতিমতো 'সুপারহিট' হয়ে উঠেছেন তিনি। তাঁর জনপ্রিয়তা এমনই যে, দেশের সীমানা পেরিয়ে বৃদ্ধার রেসিপি গিয়ে ঢুকেছে চিনের হেঁসেলেও। আর তাঁর বার্ষিক রোজগারের কথা শুনলে চোখ কপালে তুলতে বাধ্য হবেন। প্রত্যন্ত গ্রামের বৃদ্ধা বছরে আয় করেন লক্ষ লক্ষ টাকা!

বীরভূম থেকে ইলামবাজার যাওয়ার পথে প্রত্যন্ত ওই গ্রামে খোলা আকাশের নীচেই রয়েছে মাটির উনুন। আর তাতেই ইলিশ ভাপা, দেশি কই, কাঁচকলার কোপ্তা, কচু শাক, থানকুনি পাতার চচ্চড়ি, লাউয়ের ঘণ্ট, কুমড়ো ফুলের রেসিপি থেকে শুরু করে আমের আচার, প্রায় সমস্ত সাধারণ বাঙালি পদই রান্না করছেন ওই বৃদ্ধা৷ সেই রেসিপিই জায়গা করে নিচ্ছে ইউটিউবে৷ জনপ্রিয় ওই মাইক্রোব্লগিং সাইটে ‘ভিলফুড ব্লগ’ নামে একটি চ্যানেলও রয়েছে তাঁর। যার ফলোয়ার সংখ্যা ইতিমধ্যেই ছাড়িয়েছে দেড় মিলিয়ন।

২০১৭ সালের জুলাই মাসে শুরু হয় এই ইউটিউব চ্যানেল। যা খোলেন বৃদ্ধার প্রিয় বড় নাতি কাজল সরকার। মূলত ইউটিউবে প্রথমে সাধারণ সব পদের রেসিপি না দেখতে পেয়েই মাথায় ঝোঁক চাপে কাজলের। সেই মতো বাঙালি পদের রেসিপি পরিবেশন করার জন্যই নিজের একটি চ্যানেল খুলে ফেলেন তিনি। সেখানেই শেফ হিসেবে দেখা যেতে থাকে ঠাকুমা পুষ্পরানিকে। নিজের চাষের জমির সবজি ও ঘরে বাটা মশলাতেই রান্না হতে থাকে সমস্ত রেসিপি। আর তাতেই চ্যানেল এত জনপ্রিয় হয়ে উঠতে থাকে যে শুরু মাত্র একমাসের মধ্যেই লাফিয়ে বাড়তে থাকে সাবস্ক্রাইবার সংখ্যা। এখন তা ১.৫ মিলিয়নে পৌঁছে গেছে।

ইউটিউবের সেই চ্যানেলে জিভে জল আনা বিভিন্ন বাঙালি পদ রান্না করেই 'সুপারহিট' ওই বৃদ্ধা। তিনি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছেন যে রান্নার ভিডিও আপলোড হলেই তা দেখে ফেলেন নেটদুনিয়ার লক্ষ লক্ষ নাগরিক। আর তা থেকেই লক্ষ লক্ষ টাকা বার্ষিক আয় হয় তাঁর। জানা গিয়েছে, বছরে প্রায় ৮ থেকে ১০ লক্ষ টাকা রোজগার হয় ইউটিউব ভিডিওর মাধ্যমে। উল্লেখ্য, ফেসবুকেও একটি পেজ রয়েছে তাঁদের। লাইকের সংখ্যা ছাড়িয়েছে চার লক্ষ। সেখানেও সমান জনপ্রিয় ওই ঠাকুমা।

পুষ্পরানির বাঙালি রান্নার রেসিপি বাড়িয়ে তুলেছে দেশ-বিদেশের হেঁসেলের স্বাদ। চিনের বাসিন্দারাও চেখে দেখছেন বৃদ্ধার সেই রান্নার রেসিপি। তাঁর ইউটিউবের চ্যানেলের চিনা সাবস্ক্রাইবের সংখ্যাই প্রায় ৪৬ হাজার। এরপর রয়েছে বাংলাদেশ,আফ্রিকা, তুরস্ক, ইংল্যান্ড ও আমেরিকার বাসিন্দারা। আর তাঁদের নিয়েই বেশ দিন কেটে যায় পুষ্পরানির। টাকা-পয়সার থেকেই তাঁর বেশি সন্তুষ্টি মানুষের তৃপ্তিতে। দেশ-বিদেশের খাদ্য রসিক মানুষেরা যে তাঁর ভিডিও মন দিয়ে দেখেন এবং চেখে দেখেন তাঁর রেসিপি এতেই বৃদ্ধার ফোঁকলা দাঁতে ফুটে ওঠে হাসি।