যাত্রী বাড়তেই আবার বাড়ল মেট্রো সংখ্যা! পরিবর্তন হল সময়েও

যাত্রী বাড়তেই আবার বাড়ল মেট্রো সংখ্যা! পরিবর্তন হল সময়েও
যাত্রী বাড়তেই আবার বাড়ল মেট্রো সংখ্যা! পরিবর্তন হল সময়েও

যাত্রী সংখ্যা বাড়তেই আবার বাড়লো মেট্রোর সংখ্যা। সোমবার থেকেই বাড়ানো হল গাড়ির সংখ্যা। যদিও স্টাফ স্পেশাল মেট্রো বাড়লেও সেই গাড়িতে উঠতে পারবেন না সাধারণ মানুষ।

করোনা আবহে কার্যত লকডাউন জারি করেছে রাজ্য সরকার। এক্ষেত্রে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ২৫ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি ও সরকারি দফতর চালু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।এ পরিস্থিতিতে গণপরিবহনের ক্ষেত্রেও ছার দেওয়া হয়েছে। তবে জন সাধারণের জন্য চালু হয়নি মেট্রো ও লোকাল ট্রেন পরিষেবা। কিন্তু অফিসে কর্মী সংখ্যা বাড়তেই বাড়ানো হচ্ছে স্টাফ স্পেশাল মেট্রো।

মেট্রোর তরফে জানানো হয়েছে, সোমবার থেকে ৫২টি আপ ডাউন মিলিয়ে মোট ১০৪টি স্টাফ স্পেশাল ট্রেন চালানো হবে। দিনে দুই দফায় চলবে মেট্রো। ৮.৩০ টার বদলে দিনের প্রথম মেট্রো মিলছে ৮টা থেকে। দমদম এবং কবি সুভাষ থেকে সকাল ৮ টায় শুরু হচ্ছে প্রথম পরিষেবা। প্রথম দফায় ১১.৩০টা পর্যন্ত পাওয়া যাবে পরিষেবা। এরপর দ্বিতীয় দফায় দুপুর ৩.৩০ মিনিট থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত পাওয়া যাবে পরিষেবা। দুই দফাতেই ৮ মিনিট অন্তর অন্তর মিলবে মেট্রো। তবে রবিবার কোনও রকম পরিষেবা মিলবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কেবল জরুরি পরিষেবার সঙ্গে কর্মীরাই এই স্পেশ্যাল মেট্রোয় উঠতে পারবেন। মেট্রো কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, স্বাস্থ্যকর্মী, আইন-আদালতের সঙ্গে যুক্ত, সমাজকর্মী, ব্যাংক, বিদ্যুৎ, জল,টেলিকম, ইন্টারনেট, দমকল, বিপর্যয় মোকাবিলা, স্যানিটাইজেশন, খাদ্য, বিমা, সাংবাদিকতা ও শ্মশানকর্মীরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন। তবে সে ক্ষেত্রে পরিচয়পত্র দেখিয়ে তারপরই মেট্রোয় ওঠা যাবে।