শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দ্বিতীয় দফার ভোটে রেকর্ড সংখ্যক ভোটদানের অনুরোধ মোদীর! করলেন টুইট

০৯:২০ এএম, এপ্রিল ১, ২০২১

দ্বিতীয় দফার ভোটে রেকর্ড সংখ্যক ভোটদানের অনুরোধ মোদীর! করলেন টুইট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ দ্বিতীয় দফার ভোট। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে রাজ্যের ৩০ আসনে ভোটগ্রহণ। বাংলার পাশাপাশি আজ অসমেও দ্বিতীয় দফার ভোট রয়েছে। আর এই দ্বিতীয় দফার ভোটের প্রাক্কালে ফের টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রথম দফার ভোটের মতোই এবারও বাংলা এবং অসমের ভোটারদের উদ্দেশে স্থানীয় ভাষা বাংলা এবং অসমীয়াতে করলেন টুইট। আর এই টুইটে রেকর্ড সংখ্যায় ভোটদানের অনুরোধ জানালেন তিনি। উল্লেখ্য, প্রথম দফায় বাংলায় ৭৯.৭৯ শতাংশ ভোটদানের হার ছিল। আর অসমে ছিল ৭২.১৪ শতাংশ।

https://twitter.com/narendramodi/status/1377431701194862594 https://twitter.com/narendramodi/status/1377431496319848451

অন্যদিকে, প্রথম দফার ভোটে পাঁচ জেলায় ৩০ আসনে ভোট অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বাঁকুড়ায় ভোট পড়েছিল ৮০.০৩ শতাংশ, ঝাড়গ্রামে ৮০.৫৫ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ৮০. ১৬ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ৮২.৪২ শতাংশ এবং পুরুলিয়ায় ৭৭.১৩ শতাংশ।

আজ দ্বিতীয় দফার ভোটেও ৩০ আসনের ভোটের মধ্যে হাইভোল্টেজ কেন্দ্র হল পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে। তার মূল কারণ, এই নন্দীগ্রাম আসনে মুখোমুখি লড়াই করছেন তৃণমূলের হয়ে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর বিপরীতে রয়েছেন বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। তিনি আগে তৃণমূলের প্রাক্তন মন্ত্রী ছিলেন। এই কেন্দ্রে কমিশনের কড়া নজর রয়েছে।

নন্দীগ্রামে অশান্তি রুখতে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছে এই কেন্দ্রকে। নন্দীগ্রামে ১৪৪ ধারা জারি করেছে নির্বাচন কমিশন। শুধুমাত্র নন্দীগ্রাম কেন্দ্রের জন্য একজন এসপি পদমর্যাদার অফিসার নিয়োগ করল নির্বাচন কমিশন। নগেন্দ্র ত্রিপাঠীকে নিয়োগ করা হয়েছে কমিশনের পক্ষ থেকে, শুধুমাত্র নন্দীগ্রামের শান্তিশৃঙ্খলা দেখভাল করার জন্য। অন্যদিকে পূর্ব মেদিনীপুরের বাকি অংশের নিরাপত্তার দায়িত্বে থাকছেন প্রবীণ ত্রিপাঠী।

https://twitter.com/ANI/status/1377437449761120256

নন্দীগ্রামের উত্তেজনার কথা মাথায় রেখেই, কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে নন্দীগ্রামকে। কারণ মনে করা হচ্ছে যে, নন্দীগ্রামের এই ভোটের ফলাফলই ঠিক করে দিতে পারে আগামী দিনে বাংলার রাজনীতির গতিপ্রকৃতি। এই কেন্দ্রে কোনও অশান্তি ছাড়া সুস্থ এবং শান্তিপূর্ণ ভোট করতে বদ্ধপরিকর। তাই চেষ্টায় কোনও  খামতি রাখছেন না কমিশনের আধিকারিকরা।

উল্লেখ্য, নির্বাচন কমিশন আগেই নন্দীগ্রামের ১৭টি গ্রাম পঞ্চায়েতের ৩৫৫টি বুথকে স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছিল। এর পাশাপাশি বেশ কিছু বুথকে শনাক্ত করা হয়েছে অতি স্পর্শকাতর হিসেবেও। এবার এই বিধানসভা কেন্দ্র জুড়ে জারি করা হল ১৪৪ ধারা।

আজ অর্থাৎ বুধবার সন্ধে ৬টা থেকে আগামী শুক্রবার রাত ১২টা পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা। অর্থাৎ আজ রাত থেকে ভোট প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত নন্দীগ্রামে কোনওরকম জমায়েত করা যাবে না। ৫ জনের বেশি একসঙ্গে থাকা যাবে না। দুটোর বেশি বাইক একসঙ্গে বেরোলে গ্রেফতার করা হবে।

অন্যদিকে শুধুমাত্র নন্দীগ্রামের জন্য ২২ কোম্পানি আধাসেনা মেতায়েন করা হয়েছে। পাশাপাশি শুভেন্দুর জন্য করা হয়েছে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তাঁর নিরাপত্তায় নিয়োগ করা হয়েছে ৩০ জন মহিলা আধাসেনা।

উল্লেখ্য, আজ নন্দীগ্রাম ছাড়াও ভোট হবে পূর্ব মেদিনীপুরে রয়েছে তমলুক, পাঁশকুড়া পূর্ব, পাঁশকুড়া পশ্চিম, ময়না, নন্দকুমার, মহিষাদল, চণ্ডীপুর, হলদিয়া-র মতো আসনগুলি। পাশাপাশি ভোট হবে পশ্চিম মেদিনীপুরের- খড়্গপুর সদর, নারায়ণগড়, সবং, পিংলা, ডেবরা, দাসপুর, ঘাটাল, চন্দ্রকোনা, কেশপুরেও।