শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

রামনবমীতে বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি তৈরি করে নজির গড়লেন ওড়িশার এই শিল্পী!

১২:৪৯ পিএম, এপ্রিল ২২, ২০২১

রামনবমীতে বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি তৈরি করে নজির গড়লেন ওড়িশার এই শিল্পী!

আজ, বুধবার, দেশ জুড়ে পালিত হচ্ছে রামনবমী উৎসব। রামনবমী হল রামের জন্মদিন। রামায়ণে অনুসারে, আজকের দিনেই রাজা দশরথের ঘরে জন্ম নেন জৈষ্ঠ্য পুত্র রাম। আর এই রামনবমীর দিনই নজির গড়লেন ওড়িশার এক 'মিনিয়েচার' শিল্পী, সত্যরঞ্জন মহারাণা। রামভক্তদের তিনি উপহার দিলেন বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি। যা তিনি তৈরি করেছেন নিজের হাতে।

ক্ষুদ্রতম রাম মুর্তিটি কাঠের তৈরি। দৈর্ঘ্য মাত্র ৪.১ সেন্টিমিটার। যা বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি। তবু ওতটুকু পরিসরেই নিপুণ দক্ষতায় নিজের সৃজন শৈলীর পরিচয় দিয়েছেন শিল্পী। রামের মুকুট, হাতে ধরা ধনুক, গলার মালায় সেই শিল্পের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। শিল্পী জানিয়েছেন, মূর্তিটি তিনি মাত্র এক ঘন্টায় তৈরি করে ফেলেছেন। ছোট্ট ওই কাঠের মূর্তিটির সৌন্দর্য এবং শিল্পীর অপরূপ দক্ষতা সত্যিই তাক লাগিয়ে দিতে বাধ্য!

প্রসঙ্গত, আজ রামনবমী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলকে কোভিড বিধি মেনেই উৎসব পালনের পরামর্শ দিয়েছেন। বহু জায়গাতেই উৎসবের আড়ম্বরপূর্ণ আয়োজন বন্ধ রাখা হয়েছে। পুরুলিয়ায় বিশ্ব হিন্দু পরিষদের তরফে রাম নবমীর শোভাযাত্রার পরিকল্পনা করা হলেও, পরে তা বাতিল করা হয়েছে। এই অবস্থায় শিল্পী সত্যরঞ্জনও সকলকে ঘরে থাকার অনুরোধ জানিয়েছেন। তাঁর কথায়, "সবাইকে অনুরোধ জানাচ্ছি, আপনারা ঘরে থাকুন। মন্দিরে যাওয়ার দরকার নেই। ঘরে বসেই ভগবান রামের কাছে প্রার্থনা করুন। যাতে তিনি কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ থেকে সকলকে সুরক্ষিত রাখেন।"