আগামী মাস থেকেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিয়মে বড় বদল! রইল বিস্তারিত

আগামী মাস থেকেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিয়মে বড় বদল! রইল বিস্তারিত
আগামী মাস থেকেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিয়মে বড় বদল! রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বড় খবর। পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিয়মে বড় বদল আসতে চলেছে। আগামী মাস থেকেই এই নয়া নিয়ম জারি হবে। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের অঙ্ক এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল, এই নতুন নিয়মের কারণে। পাশাপাশি আর্থিক বছরের শেষে সেভিংস অ্যাকাউন্টে ওই নির্দিষ্ট পরিমাণ অর্থ না থাকলে, জরিমানাও দিতে হবে। এখানেই শেষ নয়, জরিমানা করার পর, যদি উক্ত সেভিংস অ্যাকাউন্টের ব্যালেন্স যদি শূন্য হয়, তাহলে বন্ধ করে দেওয়া হবে ওই অ্যাকাউন্ট।

শুক্রবার ইন্ডিয়া পোস্টের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে যে, এবার থেকে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে কমপক্ষে ৫০০ টাকা রাখা আবশ্যিক। এর আগে অবশ্য এই অঙ্কটা অনেকটাই কম ছিল পোস্ট অফিসের ক্ষেত্রে। যার জন্য সবথেকে সুবিধা হত দেশের প্রান্তিক এলাকার দরিদ্র মানুষদের।

বলা হয়েছে যে, ডিসেম্বরের ১১ তারিখের পর থেকে অ্যাকাউন্টে ৫০০ টাকার কম থাকলে, আলাদা করে মেইনটেনেন্স চার্জ কাটা হবে। ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, আর্থিক বছরের শেষে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ৫০০ টাকার থেকে কম ব্যালেন্স থাকলে, ১০০ টাকা জরিমানা হিসেবে কেটে নেওয়া হবে। এই জরিমানার পর যদি দেখা যায় যে, অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য হয়ে গিয়েছে, তাহলে ওই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে পোস্ট অফিসের পক্ষ থেকে।

প্রসঙ্গত উল্লেখ্য, পোস্ট অফিসেও সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়। বর্তমানে ব্যাংকের মতোই বিভিন্ন সুবিধা যেমন- এটিএম কার্ড, চেক বুক, ইন্টারনেট ব্যাংকিংয়ের সুবিধা এখন দিচ্ছে পোস্ট অফিসও। তাছাড়া দেশের বহু সংখ্যক মানুষ এখনও পোস্ট অফিসে টাকা রাখাকেই বেশি নিরাপদ বলে মনে করেন। তাই দেশের অধিকাংশ মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত মানুষ পোস্ট অফিসেই টাকা রাখেন। বিশেষ করে, প্রান্তিক এলাকার মানুষজন। তাই এই শ্রেণির মানুষের ওপর পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টের নয়া নিয়মের যে প্রভাব পড়বে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। মনে করা হচ্ছে, এই সিদ্ধান্তের জেরে বহু মানুষ সমস্যায় পড়বেন।

এমনিতেই মহামারী পরিস্থিতি এবং অনেকের কাজ চলে যাওয়ার জেরে দেশের বহু মানুষের হাতেই টাকা নেই। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে, পোস্ট অফিসের অ্যাকাউন্টের নূন্যমত ব্যালেন্স রাখা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। যা ভাবাচ্ছে অনেকেই।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.