বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘বাম নেতাদের কেউ আসতে চাইলে, স্বাগত’, ত্রিপুরার বামেদের ব্রাত্য বসু দিলেন এই বার্তা

০৫:১৭ পিএম, আগস্ট ১৩, ২০২১

‘বাম নেতাদের কেউ আসতে চাইলে, স্বাগত’, ত্রিপুরার বামেদের ব্রাত্য বসু দিলেন এই বার্তা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একুশের বাংলার বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরে জাতীয় স্তরে সংগঠন মজবুত করতে চাইছে তৃণমূল কংগ্রেস। লক্ষ্য ২০২৪-এ কেন্দ্র থেকে বিজেপিকে ক্ষমতাচ্যুত করা। এই লক্ষ্য পূরণের জন্য এই মুহূর্তে বিজেপিশাসিত রাজ্য, সেখানে সামনেই বিধানসভা ভোট রয়েছে, সেই রাজ্যগুলিকে টার্গেট করেছে ঘাসফুল শিবির। এই কারণেই ত্রিপুরা এখন পাখির চোখ তৃণমূল কংগ্রেসের। সেখানে নিজেদের সংগঠন আরও মজবুত করতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। কারণ এখন তৃণমূলের টার্গেট ২০২৩-এ ত্রিপুরা জয়।

এই পরিপ্রেক্ষিতে বিপ্লব দেবের রাজ্যে ঘাসফুল ছড়াতে, সেখানকার বাম নেতাদের উদ্দেশে বিশেষ বার্তা দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন ত্রিপুরার বাম নেতাদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, ‘ত্রিপুরার বাম নেতারা অনেক বেশি বাস্তববাদী। তাঁরা জানেন একমাত্র বিজেপির মোকাবিলা করতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল। তাই তাঁদের কেউ যদি আমাদের সঙ্গে আসতে চান আসবেন।’

তবে, এখানে একটা প্রশ্ন উঠছে। তাহলে কি বামেদের সঙ্গে জোট করবে তৃণমূল কংগ্রেস? এই প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়েছেন যে, ‘বামেদের সঙ্গে জোট হবে না। তবে, বামেদের কেউ আসতে চাইলে, স্বাগত।’

আসলে ত্রিপুরায় বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে একদা সেখানকার শাসকদল বামেদেরও কাছে টানতে চায় তৃণমূল। রাজনৈতিকভাবে সম্পূর্ণ ভিন্ন মেরুর দুই দলের মধ্যে এই ‘বন্ধুত্বে’র বার্তা আগেই দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দল। আর শুক্রবার ত্রিপুরার মাটিতে ফের পা রেখে, আবারও সে কথাই মনে করালেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রীর কথা অনুযায়ী, বামেদের সঙ্গে জোট না হলেও, ত্রিপুরায় বামেদের কাছে টানতে এবার ব্রাত্য বসুর সঙ্গী বাংলার প্রাক্তন মন্ত্রী ক্ষিতি গোস্বামীর মেয়ে বসুন্ধরা গোস্বামী।

উল্লেখ্য, বসুন্ধরা কিন্তু খাতায়-কলমে তৃণমূলের কর্মী। তিনি ২০১৭ সালেই আনুষ্ঠানিকভাবে দলবদল করেছিলেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এভাবে বসুন্ধরাকে বিপ্লব দেবের রাজ্যে নিয়ে যাওয়ার পাশাপাশি সেখানে বামেদের বিরুদ্ধে মুখ খুলে, ত্রিপুরার বামেদের বিজেপির বিরুদ্ধে উজ্জীবিত করতে চাইছে তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত উল্লেখ্য, এই মুহূর্তে ত্রিপুরায় ৬০ আসনের মধ্যে ১৬ টি বামেদের দখলে। বামেদের পাশাপাশি পাহাড়ের জনজাতি শক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে, তৃণমূল কোনওভাবেই বামেদের সঙ্গে জোট করবে না বলে জানিয়ে দিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

ফলে একদিকে বাম, অন্যদিকে রাজা প্রদ্যোত মানিক্য বর্মনের সঙ্গে তৃণমূল জোট করে নির্বাচনী লড়াইয়ে না নেমেও, যদি সমমনস্ক হয়ে নামতে পারে, সেক্ষেত্রে লড়াইটা তৃণমূলের কাছে খানিকটা সহজ হবে বলেই মনে করছে দলীয় নেতৃত্ব।