বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণের নিন্দায় ভারত! সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের ডাক

০৯:২৪ এএম, আগস্ট ২৭, ২০২১

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণের নিন্দায় ভারত! সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের ডাক

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী হামলার নিন্দায় এবার সরব হল ভারত। ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে সব ধরনের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। এর পাশাপাশি সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের ডাক দিয়েছে ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে, এই হামলা ফের একবার প্রমাণ করে দিল যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সকলকে সংঘবদ্ধ হয়ে লড়াই করতে হবে। হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা সঙ্গে বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবারই একের পর এক আত্মঘাতী বিস্ফোরণ হয় কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে। প্রথম বিস্ফোরণটি ঘটানো হয় কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে দাঁড়িয়ে থাকা আফগানবাসীদের মাঝে। এই বিস্ফোরণের তীব্রতা এতোটাই বেশি ছিল যে, ছিন্নভিন্ন হয়ে যায় বহু মানুষের দেহ। পরবর্তী বিস্ফোরণ হয় বিমানবন্দরের কাছেই ব্যারন হোটেলের সামনে। এই হোটেলেই আশ্রয় নিয়েছিলেন বহু আফগান, মার্কিন ও ব্রিটেনবাসী।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলির সূত্রে জানা গিয়েছে যে, মোট পাঁচটি বিস্ফোরণ হয়েছে কাবুল বিমানবন্দরের আশপাশের এলাকা জুড়ে। এদিকে, বিস্ফোরণের পিছনে তালিবানের হাত রয়েছে বলে প্রথমে সন্দেহ করা হলেও তালিব মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ জানান, এই ঘটনার সঙ্গে তারা কোনওভাবে জড়িত নন। বরং আত্মঘাতী বিস্ফোরণের সমালোচনা করছেন। আইসিসের মতো জঙ্গিগোষ্ঠী এই ধরনের বিস্ফোরণের সঙ্গে জড়িত থাকতে পারে।

হামলার কয়েক ঘণ্টা পরে দায় স্বীকার করে আইএস-এর শাখা সংগঠন আইএসআইএস-খোরাসান (ISIS-Khorasan) (ISIS-K)। কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলায় এখনও মৃত ৭২ জন। গুরুতর জখম ১৪৩। মৃতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছেন। মার্কিন বাহিনীকে শায়েস্তা করতেই এই হামলা চালানো হয়েছে। একজন বোমারুকে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছিল, সে যেন মার্কিন সেনার কাছেই বিস্ফোরণ ঘটায়, এমনটাও জানা গিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকালই হোয়াইট হাউস থেকে এই হামলার নিন্দা করে, কড়া বার্তা দিয়ে বলেন, ‘আমরা ভুলব না, ক্ষমাও করব না। যারা এই বিস্ফোরণ ঘটিয়েছে, তাদের খুঁজে বের করা হবে এবং এত সংখ্যক প্রাণহানীর জন্য তাদের মূল্য চোকাতে হবে।’ প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সমালোচনা করে বলেছেন, ‘এই ধরনের ঘটনা ঘটাই উচিত ছিল না।’

এদিকে, ভারতের বিদেশমন্ত্রকের তরফেও বিস্ফোরণের সমালোচনা করা হয়। সরকারি বিবৃতিতে বলা হয়, ‘আজকের এই হামলা আরও একবার সন্ত্রাসবাদ ও যারা জঙ্গিদের আশ্রয় দেয়, তাদের বিরুদ্ধে গোটা বিশ্বকে একজোট হয়ে দাঁড়ানোর প্রয়োজনীয়তাই বুঝিয়ে দিল।’ এই হামলায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, ‘ভারত এই ধরনের বোমা বিস্ফোরণের তীব্র বিরোধিতা ও সমালোচনা করছে। যারা এই সন্ত্রাসবাদী হামলার শিকার হলেন, তাদের পরিবারের প্রতি পূর্ণ সমবেদনা রইল। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি আমরা।’