পাকিস্তানের সমর্থনকারী মালয়েশিয়াকে জব্দ করতে আর্থিক পদক্ষেপ ভারতের

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ পাকিস্তানকে সমর্থন করছে মালয়েশিয়া। অথচ আর্থিক দিক থেকে ভারতের ওপর অনেকাংশেই নির্ভর মালয়েশিয়া। তাই পাকিস্তানকে সমর্থন করা এই মুসলিম দেশকে জব্দ করতে এবার আর্থিক দিক থেকে দুর্বল করার সিদ্ধান্ত নিল ভারত। মালেশিয়া নিজেই এটা স্বীকার করে যে, ভারত থেকে বিশাল সংখ্যক পর্যটক তাদের দেশে যাত্রা করে। আর তাই ভারত চাইলেই মালেশিয়ার ইকোনোমির শিকড় উপড়ে ফেলতে পারে।

মালেশিয়া ইসলামিক দেশ এবং এর ইকোনমি অনেকটা পর্যটন কেন্দ্রের উপর টিকে থাকে। মালয়েশিয়ার পর্যটন কেন্দ্র সনাতন হিন্দু সংস্কৃতির উপর ভিত্তি। মালেশিয়ায় যে পর্যটকরা যান তারা সনাতন হিন্দু ধর্মের ভাস্কর্য শিল্প কলার দিকে আকৃষ্ট হয়ে যান। শুধু পর্যটনই নয়, মালেশিয়ায় আইটি সংস্থাগুলি ও ডিফেন্স সংস্থাগুলি প্রত্যেকটি ভারতীয়দের উপর নির্ভর করে গড়ে উঠেছে। আগামী দিনগুলোতে ভারত চাইলে এর ওপরেও চাপ সৃষ্টি করতে পারে।

ইসলামিক দেশ মালেশিয়া কাশ্মীর ইস্যুতে UNGA তে পাকিস্তানের সমর্থনে কথা বলেছে। দুটি ইসলামিক দেশ মালেশিয়া ও তুর্কি UNGA তে ভারতের বিরুদ্ধে আওয়াজ তুলেছে। ফলে তুর্কিকে জব্দ করার জন্যও ভারত সরকার ইতোমধ্যে কার্যক্রম শুরু করে দিয়েছে। প্রধানমন্ত্রী মোদী তুর্কীর তিনটি প্রধান শত্রু দেশকে নিজের পক্ষে করে নিয়েছেন।

আরও পড়ুনঃ  আমফান বিধ্বস্ত বাংলাকে ১ হাজার কোটি টাকা অর্থসাহায্যের প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.