বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

গ্লাসগোতে ‘মোদী হ্যায় ভারত কা গহনা’ গানে গানে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা! রইল ভিডিও

০৪:২৭ পিএম, নভেম্বর ১, ২০২১

গ্লাসগোতে ‘মোদী হ্যায় ভারত কা গহনা’ গানে গানে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা! রইল ভিডিও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্লাসগোতে পৌঁছেছেন। সেখানকার ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে হোটেলে পৌঁছে আলাপচারিতা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী হোটেলে ঢোকার সময় ‘মোদী হ্যায় ভারত কা গহনা’ গানে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। তাঁকে স্বাগত জানাতে আসা এক শিশুর সঙ্গে কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

https://twitter.com/ANI/status/1454941990278160384 https://twitter.com/ANI/status/1454940216620302345

ইতালিতে জি-২০ শীর্ষ সম্মেলন শেষ করে, সেখান থেকেই প্রধানমন্ত্রী গ্লাসগোর উদ্দেশে পাড়ি দেন। সোমবার সকালে স্কটল্যান্ডে অবস্থিত ভারতীয় সম্প্রদায়ের নেতা এবং ইন্ডোলজিস্টদের সঙ্গে বৈঠকের মাধ্যমে তাঁর ইউরোপ সফরের শুরু। এরপর তিনি এরপর তিনি গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসে জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ-র ২৬ তম কনফারেন্স অফ পার্টিস-এ ওয়ার্ল্ড লিডারস সামিট এর উদ্বোধনী অনুষ্ঠানের জন্য যাবেন। এখানে তিনি শীর্ষ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেবেন।

সোমবারের উদ্বোধনী অনুষ্ঠানের পরই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।  এখানে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীর ভাষণ থাকবে। ব্রিটেনের প্রধানমন্ত্রী জানিয়েছেন যে শীর্ষ সম্মেলনটি হবে, ‘বিশ্বের সত্যের মুহূর্ত’ এবং বিশ্ব নেতাদের এর সর্বোচ্চ ব্যবহারের আহ্বান জানিয়েছেন।

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তাঁর এই আলোচনায় ব্রিটেন-ভারত জলবায়ু অংশীদারিত্বের পাশাপাশি আরও শক্তিশালী হয়ে ওঠার জন্য ২০৩০-এর রোডম্যাপের উপরও আলোচনা করা হবে। ব্রিটেন-ভারত কৌশলগত অংশীদারিত্ব স্বাক্ষর হয় এই বছরের মে মাসে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে। চুক্তি অনুযায়ী, উভয় সরকারই নির্ধারিত সময়সীমার মধ্যে রোডম্যাপ বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। মোদী-জনসন বৈঠকের পরে একটি নেতৃত্ব-স্তরের COP26 ইভেন্ট অনুষ্ঠিত হবে। যার শিরোনাম অ্যাকশন অ্যান্ড সলিডারিটি: দ্য ক্রিটিক্যাল ডিকেড (Action and Solidarity: The Critical Decade)।

এই COP26 শীর্ষ সম্মেলনে ভারতের নজর থাকবে মূলত প্যারিস চুক্তির অধীনে ২০২০-পরবর্তী সময়ের জন্য দেশের ‘উচ্চাভিলাষী’ জাতীয় নির্ধারিত অবদান (NDC) লক্ষ্যগুলির উপর। এর মধ্যে রয়েছে ২০০৫ সালের স্তর থেকে ২০৩০ সালের মধ্যে এর জিডিপির নির্গমনের হার ৩৩ থেকে ৩৫ শতাংশ হ্রাস, সেই সঙ্গে ২০৩০ সালের মধ্যে অ-জীবাশ্ম জ্বালানি ভিত্তিক শক্তি সংস্থান থেকে ৪০ শতাংশ বৈদ্যুতিক শক্তি স্থাপন করার ক্ষমতা অর্জন করা।

মঙ্গলবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের শেষ দিনে, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, ইসরায়েল, নেপাল, মালাউই, ইউক্রেন, জাপান এবং আর্জেন্টিনার নেতাদের সঙ্গে একাধিক দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি বিল গেটসের সঙ্গেও একটি বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর।