বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

মূল্যবোধ মিলছে না! ইস্তফা দিলেন নির্বাচন কমিশনের আইনজীবী

০৯:৫২ পিএম, মে ৭, ২০২১

মূল্যবোধ মিলছে না! ইস্তফা দিলেন নির্বাচন কমিশনের আইনজীবী

নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করছে না। এই অভিযোগ বারবার তুলেছে বিভিন্ন রাজনৈতিক দল। এবার এই একই ধরনের অভিযোগ তুলে ইস্তফা দিলেন কমিশনের আইনজীবী মোহিত ডি রাম। তার মূল্যবোধের সঙ্গে কমিশনের মূল্যবোধ মিলছেনা সেই কারণেই মূলত তিনি ইস্তফা দিয়েছেন বলে জানিয়েছেন।

এই করোনা পরিস্থিতিতে ভোট করানো নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে কমিশনকে। এই অতিমারি পরিস্থিতিতে কীভাবে কমিশন ভোট করাতে পারে তা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। একই সঙ্গে বিভিন্ন মিছিল-মিটিং প্রচারে কমিশন যে অনুমতি দিয়েছে তাতে কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। এমনকি মাদ্রাজ হাইকোর্ট এবং কলকাতা হাইকোর্টও সমালোচনা করেছে নির্বাচন কমিশনের। একই সঙ্গে রাজনৈতিক হিংসায় কমিশন যথাযথ ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ উঠেছে কমিশনের বিরুদ্ধে। যা নিয়ে ভোট পরিস্থিতিতে কমিশনের ভাবমূর্তি ঠেকেছে তলানীতে।

এই অবস্থায় ভোট মিটতে ইস্তফা দিলেন কমিশনের আইনজীবী মোহিত ডি রাম। নিজের ইস্তফাপত্রে আইনজীবী জানিয়েছেন, ''নির্বাচন কমিশনের সাম্প্রতিক কাজকর্মের সঙ্গে আমার মূল্যবোধ মিলছে না। সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছি। কমিশনের প্রতিনিধিত্ব করা আমার কেরিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়।'' প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টে নির্বাচন কমিশনের প্রতিনিধিত্ব করা কৌঁসুলিদের প্যানেলে ছিলেন তিনি।

এদিকে মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনকে খুনি বলে মন্তব্য করায় তা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কমিশন। সর্বোচ্চ আদালতে তারা জানিয়েছিল এহেন মন্তব্য একটি নিরপেক্ষ সংস্থার জন্য অপমানজনক। যা কমিশনের ভাবমূর্তিকে নষ্ট করছে। কিন্তু সর্বোচ্চ আদালত সার্বিকভাবে কমিশনের এই অভিযোগকে খারিজ করে দেয়। এবং তারপরেই কমিশনের আইনজীবীর এই পদত্যাগ স্বাভাবিকভাবেই জল্পনা বাড়াচ্ছে।