শনিবার মহাকাশে খালি চোখেই দেখা যাবে এই বিরল দৃশ্য! বিশেষ কৌতূহল মহাকাশপ্রেমীদের

শনিবার মহাকাশে খালি চোখেই দেখা যাবে এই বিরল দৃশ্য! বিশেষ কৌতূহল মহাকাশপ্রেমীদের
শনিবার মহাকাশে খালি চোখেই দেখা যাবে এই বিরল দৃশ্য! বিশেষ কৌতূহল মহাকাশপ্রেমীদের / প্রতীকী ছবি

মহাকাশে প্রতিনিয়তই ঘটে থাকে বিভিন্ন ঘটনা। বিভিন্ন উন্নত প্রযুক্তি দিয়ে মহাজাগতিক দৃশ্য দেখে থাকেন বিভিন্ন বিজ্ঞানীরা। তবে সাধারণ মানুষেরও প্রচুর কৌতূহল রয়েছে এই মহাকাশে ঘটা বিভিন্ন ঘটনা নিয়ে। কমবেশি সকলেই মুখিয়ে থাকেন মহাজাগতিক দৃশ্য দেখার জন্য। অনেকেই নিজের কাছে রেখে দেন টেলিস্কোপ যাতে এই দৃশ্যগুলি নিজের চোখে দর্শন করতে পারেন। তবে এইবারে যে বিরল দৃশ্য দেখা যাবে সেটি খালি চোখেই দেখতে পাবেন সকলে।

শনিবার এমনই এক বিরল দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। তাই এই দৃশ্য দেখতে কৌতূহল সকলের মনে। এদিন চাঁদের খুব কাছে আসবে বৃহস্পতি গ্রহ। শনিবার মাঝরাতে চাঁদের খুব কাছে আসবে বৃহস্পতি। পূর্ব উত্তর-পূর্ব আকাশে দেখা যাবে এই বিরল দৃশ্য। তারপর সারারাত ধরেই কাছাকাছি বিরাজ করবে চাঁদ বৃহস্পতি। এমনকি খালি চোখেই দেখা যাবে এই দৃশ্য। গতকালও একই ঘটনার সাক্ষী ছিল গোটা বিশ্ব অর্থাৎ এদিন চাঁদের কাছাকাছি এসেছিল শনি। চাঁদ এবং শনি খুব কাছাকাছি ছিল আকাশে। মহাকাশে এই ধরনের ঘটনা ঘটেই থাকে। যখন দুই অথবা ততোধিক জ্যোতিষ্ককে আকাশে খুব কাছাকাছি দেখা যায় তখন তাকে বলা হয় কনজাংশন।

মহাকাশে এই বিরল দৃশ্য দেখতে যারা পছন্দ করেন তারা মুখিয়ে থাকেন এই দৃশ্য দেখার জন্য। গত বছর ২১ ডিসেম্বর এই একই দৃশ্যের সাক্ষী ছিল গোটা বিশ্ব। ৪০০ বছর পর এই ঘটনা ঘটেছিল। নিয়ম অনুযায়ী দুই দশক পর পর গ্রহরা কাছাকাছি আসে। তবে এইবার বেশিই কাছাকাছি আসবে তারা। তবে শনিবার মেঘলা আকাশ থাকলে এই দৃশ্য দেখতে নাও পেতে পারেন বাংলার মানুষরা।