করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছে বাংলা, রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা নিম্নমুখী

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছে বাংলা, রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা নিম্নমুখী
করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছে বাংলা, রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা নিম্নমুখী / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতিদিন একটু একটু করে কমছে সংক্রমণ। করোনা মোকাবিলায় ক্রমশ আরও স্বস্তিজনক অবস্থানে বাংলা। মারণ করোনার বিরুদ্ধে লড়াইয়ে ক্রমশ উন্নতি করছে বাংলা। রাজ্যে দৈনিক সংক্রমণের নিম্নমুখী ধারা অব্যাহত। কমেছে মৃত্যুর সংখ্যাও। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রাজ্যে সুস্থতার হার। সার্বিকভাবে বিচার করলে, করোনার দ্বিতীয় ঢেউকে পরাস্ত করে, ক্রমশ সুস্থতার পথে এগোচ্ছে বাংলা।

বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৮৭ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা কম। গতকাল রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ২৬৮ জন।

রাজ্যে আক্রান্তের সংখ্যার নিরিখে রাজ্য প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলা। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৩৫ জন। গতকালের থেকে সামান্য কম। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ৪৬৫ জন। আবার সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭৭ জন। এই সংখ্যা আবার গতকালের কলকাতার আক্রান্তের সংখ্যার তুলনায় সামান্য বেশি। গতকাল কলকাতায় আক্রান্তের সংখ্যা ছিল ৩৭০ জন। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের করোনা গ্রাফও নিম্নমুখী। তবে চিন্তা বাড়াচ্ছে জলপাইগুড়ি জেলার বাড়তে থাকা সংক্রমণ। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৪ লক্ষ ৭১ হাজার ২৩১ জন।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় প্রাণ হারিয়েছেন ৬৯ জন। এই সংখ্যাও আগের দিনের তুলনায় সামান্য হলেও কম। গতকাল রাজ্যে করোনায় মৃত্যু হয়েছিল ৭৫ জনের। রাজ্যে মৃত্যুর সংখ্যার নিরিখেও প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা। একদিনে সেখানে মৃতের সংখ্যা ১৭ জন। গতকাল এই জেলায় মৃতের সংখ্যা ছিল ২৩ জন। গতকালের থেকে মৃত্যুর সংখ্যা এই জেলায় কম। দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা, গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনায় প্রাণ হারিয়েছেন ১৩ জন। কলকাতাতেও গতকালের থেকে মৃত্যুর সংখ্যা কম। গতকাল কলকাতায় মৃতের সংখ্যা ছিল ২১ জন। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১৭, ১১৮ জন।

অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ২ হাজার ১২ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ ৩২ হাজার ৯৬১ জন। রাজ্যের সুস্থতার হার ৯৭.৪০ শতাংশ। কিছু ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করলেও, আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে বজায় থাকবে কড়া বিধিনিষেধ। উল্লেখ্য, এই বিধিনিষেধ জারি থাকার কারণেই, ক্রমশ নিয়ন্ত্রণে এসেছে রাজ্যে করোনা সংক্রমণ। আর তা পরিসংখ্যান থেকেই স্পষ্ট। বাংলায় ভোটের আবহে যেভাবে দ্রুত গতিতে বাড়ছিল করোনা সংক্রমণ, তা এখন অনেকটাই নিম্নমুখী।