চোখ রাঙাচ্ছে করোনা! এরমধ্যেই রাজ্যে এল এই পরিমান ভ্যাকসিন

চোখ রাঙাচ্ছে করোনা! এরমধ্যেই রাজ্যে এল এই পরিমান ভ্যাকসিন
চোখ রাঙাচ্ছে করোনা! এরমধ্যেই রাজ্যে এল এই পরিমান ভ্যাকসিন

সারা দেশের সঙ্গে পাল্লা দিয়ে পশ্চিমবঙ্গেও বৃদ্ধি পাচ্ছে করোনা। করোনা থেকে মুক্তি পেতে করোনা বিধি মেনে চলার পাশাপাশি টিকাকরণের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী । এই অবস্থায় কোভিশিল্ড ভ্যাকসিনের চার লক্ষ ডোজ এসে পৌঁছল পশ্চিমবঙ্গে।

সোমবার সন্ধে ৬টা নাগাদ কোভিশিল্ড টিকার ডোজ এসে পৌঁছয় রাজ্যে। ভ্যাকসিন ভ্যানে চাপিয়ে টিকার ডোজ পৌঁছে যাবে জেলায় জেলায়। তার জন্য আগে থেকেই কোল্ড-স্টোরেজগুলির সংরক্ষণ ব্যবস্থা খতিয়ে দেখা হয়েছে।

পশ্চিমবঙ্গে প্রথম কোভিশিল্ডের ডোজ আসে জানুয়ারিতে। প্রথম ধাপে পুণের সংস্থা থেকে ৬.৯ লাখ টিকার ডোজ পাঠানো হয়েছিল রাজ্যে। কলকাতার বাগবাজারের কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর্সে ও হেস্টিংসের গভর্নমেন্ট মেডিক্যাল স্টোর্সে টিকার ভায়াল রাখা হয়েছিল, সেখান তেকে জেলায় জেলায় পৌঁছে দেওয়া হয়েছিল। সূত্রের খবর, নতুন চার লক্ষ টিকার ডোজের ভায়াল খুব দ্রুত জেলাগুলিতে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, অক্সফোর্ডের টিকার ফর্মুলায় দেশে কোভিশিল্ড বানিয়েছে পুণের সেরাম ইনস্টিটিউট। গত জানুয়ারি মাসে সেরাম থেকে টিকার ১ কোটি ১০ লক্ষ ডোজ কিনেছিল কেন্দ্রীয় সরকার। কথা ছিল এপ্রিলের মধ্যে আরও চার কোটি কোভিশিল্ড টিকার ডোজ কেনা হবে। হিন্দুস্থান লাইফকেয়ার লিমিটেড নামে একট কেন্দ্রীয় সংস্থার মারফত্‍ টিকার ডোজ কেনা হচ্ছে। সেখান থেকে তা চাহিদা মতো পৌঁছে যাচ্ছে রাজ্যে রাজ্যে।