মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দেশে এল নিহত পুলিৎজার প্রাপ্ত চিত্র-সাংবাদিক দানিশ সিদ্দিকির মরদেহ, সমাধিস্থ করা হবে জামিয়া মিলিয়ায়

১০:৩০ পিএম, জুলাই ১৮, ২০২১

দেশে এল নিহত পুলিৎজার প্রাপ্ত চিত্র-সাংবাদিক দানিশ সিদ্দিকির মরদেহ, সমাধিস্থ করা হবে জামিয়া মিলিয়ায়

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মার্কিন সেনাবাহিনী সরে যেতেই, বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত আফগানিস্তান। আবারও সেখানে মাথাচাড়া দিয়ে উঠছে তালিবান জঙ্গিগোষ্ঠী। সেখানে একাধিক জায়গায় আফগান সেনার সঙ্গে সংঘর্ষও শুরু হয়ে গেছে। এই সংঘর্ষের মধ্যে পড়ে বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বা এখনও হচ্ছে। আর তেমনই এক সংঘর্ষের মধ্যে পড়ে দিন কয়েক আগেই প্রাণ হারিয়েছেন পুলিৎজার পুরস্কারজয়ী ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি।

তাঁর ক্যামেরায় কখনও ফ্রেম বন্দি হয়েছে নেপালের ভূমিকম্প, কখনও দিল্লির দাঙ্গা, হংকংয়ের প্রতিবাদ। আবার কখনও করোনার দ্বিতীয় ঢেউয়ের গণচিতা জ্বলার ছবিও উঠে এসেছে তাঁর ক্যামেরায়।

আজ রবিবার সন্ধের সময় ভারতে এসে পৌঁছালো সেই চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির মরদেহ। জানা গিয়েছে, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের কবরস্থানে তাঁকে সমাধিস্থ করা হবে। আজ সন্ধের সময় এয়ার ইন্ডিয়ার বিমানে দিল্লি এসে পৌঁছায় তাঁর মরদেহ। উল্লেখ্য, নিহত চিত্র সাংবাদিক জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়েরই প্রাক্তনী ছিলেন।

জানা গিয়েছে, দানিশের পরিবারের তরফেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছিল, যদি তাঁরা দানিশের দেহ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কবরস্থানে সমাধিস্থ করার অনুমতি দেন। কারণ, এই করবস্থানে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের কর্মচারী এবং তাঁদের পরিবারের সদস্যদের সমাধিস্থ করার অনুমতি আছে। কিন্তু দানিশের পরিবার, তাঁর মরদেহ এখানেই সমাধিস্থ করার অনুরোধ জানাতে, বিশ্ববিদ্যালয় সেই অনুমতি দিতে বিন্দুমাত্র দেরি করেনি।

https://twitter.com/editornitesh/status/1416756132660404232

আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এর হয়ে কাজ করতেন ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী। পেশার তাগিদে বেশ কিছুদিন ধরেই আফগানিস্তানে ছিলেন। সেনা-জঙ্গির সংঘর্ষে বৃহস্পতিবার রাতে কান্দাহারের স্পিন বলডাক জেলায় প্রাণ হারাতে হয় তাঁকে। ২০১৮ সালে দানিশ পুলিৎজার পুরস্কার অর্জন করেছিলেন। ভারতের তিনিই প্রথম পুলিৎজারজয়ী চিত্রসাংবাদিক। মাঝমধ্যেই আফগান সেনা-তালিবানদের সংঘর্ষের ছবি, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্থানের ছবি তুলেও পাঠাচ্ছিলেন। কিন্তু সেই কাজের ফাঁকেই সংঘর্ষের মধ্যে প্রাণ হারালেন দানিশ।