আজ থেকে চালু হল ‘মায়ের রান্নাঘর’! রইলো ৫ টাকায় খাবারের মেনুর তালিকা

আজ থেকে চালু হল 'মায়ের রান্নাঘর'! রইলো ৫ টাকায় খাবারের মেনুর তালিকা
আজ থেকে চালু হল 'মায়ের রান্নাঘর'! রইলো ৫ টাকায় খাবারের মেনুর তালিকা / ফাইল ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ নিঃসন্দেহে বলা যায়, আসন্ন বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল ‘মায়ের রান্নাঘর’ এর সূচনা করা। উল্লেখ্য বাজেট পেশ করার মাত্র কয়েক দিনের মধ্যেই ‘মায়ের রান্নাঘর’ এর সূচনা নিয়ে বড় ঘোষণা করেন রাজ্য সরকারের। যেখানে সস্তায় মিলবে পুষ্টিকর খাবার। মাত্র ৫ টাকায় মিলবে ডিম-ভাতের থালি। শুধুই ডিম-ভাত নয়, সঙ্গে রয়েছে আরও অনেক কিছুই।

আজ সোমবার থেকেই রাজ্যে চালু হয়েছে মায়ের রান্নাঘর অর্থাৎ রাজ্য সরকারের মা প্রকল্প। আজ এই প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই প্রকল্পে ২০০ গ্রাম চালের ভাতের সঙ্গে থাকবে ১ টি ডিম, সবজি এবং ডাল। আপাতত কলকাতার ১৬টি বরোতেই দুপুরে এই খাবারের জোগান দেবে পুরসভা। পরে ধীরে ধীরে মহানগরের ১৪৪টি ওয়ার্ডেই এই ‘মায়ের রান্নাঘর’ চালু হবে। তবে প্রতিদিন দুপুর ১টা থেকে ২ টো অবধি এই খাবার বিলি করা হবে। এই সময়ের আগে বা পড়ে গেলে চলবে না।

প্রসঙ্গত এই প্রকল্পের দ্বারা ১ টি কিচেনে রান্না হওয়ার পর তা ৪ টি মা দোকানে পৌঁছে যাবে। প্রতিদিন প্রায় ৫০০ জনের খাবার ব্যবস্থা থাকবে। তাই একটি কিচেনে প্রায় ২০০০ জনের রান্না করা হবে। এছাড়া ২ টি করে ওয়ার্ড এর খাবার দায়িত্বে থাকবে ১ টি মা দোকান। উল্লেখ্য প্রতি কিচেনে সেলফ হেল্প গ্রুপের ১০ জন করে সদস্য থাকবেন। এবং প্রতি মা দোকানে সেলফ হেল্প গ্রুপের ৫ জন করে সদস্য থাকবেন। এমনকি রাজ্য সরকারের ‘মা’ প্রকল্পে কাজ পাবেন প্রায় ৪৪৮ জন সদস্য। এবং প্রতি মাসে তারা পাবেন ২০০০ টাকা করে।