শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মুখশুদ্ধির মৌরি কমাবে সর্দি-কাশি শ্বাসকষ্টও, জেনে নিন এর গুনাগুন

১১:৪৫ পিএম, আগস্ট ১৭, ২০২১

মুখশুদ্ধির মৌরি কমাবে সর্দি-কাশি শ্বাসকষ্টও, জেনে নিন এর গুনাগুন

মৌরি আমরা খাওয়া দাওয়ার পর মুখশুদ্ধি হিসেবেই ব্যাবহার করে থাকি। কিন্তু জানেন কি এর বেশ কিছু স্বাস্থ উপকারিতাও আছে। প্রতি রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে খেলেই উপকার। এক সপ্তাহের মধ্যেই আপনার শরীরের পরিবর্তন দেখতে পাবেন। মৌরিতে থাকা পুষ্টিকর উপাদানগুলো আপনার শরীরের নানান রোগ-ব্যাধি সারাতে সক্ষম। এই মৌরি ভেজানো জল খেলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে ওই জল খান। দৃষ্টিশক্তি উন্নত করতে, হরমোনের ভারসাম্য বজায় রাখতে এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সারাতে পারে মৌরি।

মৌরিতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদানসমূহ। নিয়মিত মৌরি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে থাকা বিভিন্ন উপাদানসমূহ জীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে। নিয়মিত মৌরি ভেজানো জল বা তা দিয়ে চা বানিয়ে পান করলে হজমের সমস্যা দ্রুত সারবে। মৌরি ভেজানো জল গ্যাস্ট্রোএনজাইম তৈরি করতে ও নিঃসরণে সাহায্য করে।

মৌরিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা শরীরকে খারাপ ব্যাকটেরিয়া বা ভাইরাস থেকে রক্ষা করে। মৌরিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তের মলিকিউলে পৌঁছে অক্সিডেটিভ ড্যামেজের সঙ্গে লড়াই করে। এছাড়াও মৌরিতে প্রচুর পটাশিয়াম রয়েছে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম।

শরীর জমে থাকা টক্সিন বের করে দেয় মৌরি। রক্ত পরিষ্কার করতেও বিশেষ কার্যকরী মৌরিতে থাকা উপাদানসমূহ। শরীরে তৈরি হওয়া দূষিত পদার্থ বের করতেও সাহায্য করে। মৌরিতে ফাইটোনিউট্রিয়েন্ট আছে, তা সাইনাসের সমস্যা দূর করতে পারে। ব্রঙ্কাইটিস ও কফের সমস্যা দূর হয় মৌরি সেবনে।