বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! বুধবার রাজ্যে মিউকরমাইকোসিসে মৃত আরও ৩

০৯:৩১ এএম, জুন ১০, ২০২১

ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! বুধবার রাজ্যে মিউকরমাইকোসিসে মৃত আরও ৩

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে কড়া বিধিনিষেধের জেরে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও, ক্রমশ চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। করোনার সংক্রমণ কমার পাশাপাশি বাড়ছে সুস্থতার হার। কিন্তু তার মধ্যেই ক্রমশ বাড়ছে রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ।

বুধবার রাজ্যে মিউকরমাইকোসিসে আরও তিন রোগীর মৃত্যু হয়েছে। উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে আরও একজনের। রাজ্য স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, বুধবার রাজ্যে নতুন করে ২ জনের শরীরে নিশ্চিতভাবে ব্ল্যাক ফাঙ্গাস পাওয়া গেছে। আগে যে ৫ জনের শরীরে এই ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ দেখা দিয়েছিল, এদিন তাদেরও নিশ্চিতভাবে এই রোগে আক্রান্ত বলা হচ্ছে। এই মুহূর্তে রাজ্যে মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪৫ জন।

অন্যদিকে, বুধবার নতুন করে ৬ জন রোগীর শরীরে এই রোগের উপসর্গ দেখা দিয়েছে। এ পর্যন্ত রাজ্যে মিউকরমাইকোসিসের উপসর্গযুক্ত আক্রান্ত রোগীর সংখ্যা ৯৩ জন। উল্লেখ্য, স্বাস্থ্য দফতর জানিয়েছে, বুধবার মিউকরমাইকোসিসে আক্রান্ত যে ৩ জনের মৃত্যু হয়েছে, তাঁরা সকলেই পুরুষ।

বুধবার এই তিনজনের মৃত্যুর সঙ্গে সঙ্গে রাজ্যে এখনও পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে প্রাণ হারালেন ১১ জন। আর এর পাশাপাশি এই রোগের উপসর্গযুক্ত রোগীর মৃত্যুর সংখ্যা ১৯ জন। ইতিমধ্যেই এই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছে কেন্দ্র। মারণ এই কালো ছত্রাককে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে কেন্দ্র সরকার। সব রাজ্যে ইতিমধ্যেই এই রোগ সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছে। মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য কোন কোন ওষুধ, কত পরিমাণে ব্যবহার করতে হবে, তাও জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি প্রত্যেক রাজ্যকে কেন্দ্রের তরফ থেকে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সবরকমভাবে সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।