লন্ডনে ৫৯২ কোটির বিলাসবহুল প্রাসাদ কিনলেন মুকেশ আম্বানি! অন্দরমহলে কী কী রয়েছে?

লন্ডনে ৫৯২ কোটির বিলাসবহুল প্রাসাদ কিনলেন মুকেশ আম্বানি! অন্দরমহলে কী কী রয়েছে?
লন্ডনে ৫৯২ কোটির বিলাসবহুল প্রাসাদ কিনলেন মুকেশ আম্বানি! অন্দরমহলে কী কী রয়েছে?

ভারতের ধনীতম ব্যক্তিদের তালিকায় শীর্ষে রয়েছেন উদ্যোগপতি মুকেশ আম্বানি। দিনের পর দিন তাঁর সম্পদ, প্রতিপত্তি বেড়েই চলেছে। তাঁর অন্যতম সম্পদের মধ্যে একটি হল মুম্বইয়ের প্রসাদোপম বাড়ি, অ্যান্টিলা। ২৭ তলা এই বাড়ি যেন একটা গোটা বিশ্ব। কী নেই সেখানে! প্রায় ৬০০ কর্মী প্রতিদিন কাজ করেন সেখানে৷ এবার নিজের সম্পত্তির পরিমাণ আরও বাড়ালেন আম্বানি। সম্প্রতি লন্ডনে একটি নতুন বাড়ি কিনলেন তিনি। যার নাম, স্টোকস পার্ক।

মুকেশ আম্বানির এই নতুন বাড়িটি কিনতে খরচ হয়েছে ৫৯২ কোটি টাকা। লন্ডনের বাকিংহ্যাম্পশেয়ারে অবস্থিত সেই বাড়িটি বেশ ঐতিহ্যবাহী। বাড়ির ইতিহাস থেকে জানা যায়, সেটির বয়স আনুমানিক ৯০০ বছর। প্রথমদিকে বসবাসের জন্য ব্যবহার করা হলেও পরবর্তীতে ১৯০৮ সাল থেকে বাড়িটিকে কান্ট্রি ক্লাব হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। এছাড়াও হলিউডের বিভিন্ন সিনেমার শুটিংয়ের জন্যও বাড়িটিকে ব্যবহার করা হয়ে থাকে।

মুকেশ আম্বানির এই নতুন বাড়িটি কেনার পরই অবশ্য দেশজুড়ে জল্পনা শুরু। লন্ডনের বাড়িটিতে কী কী রয়েছে? আম্বানিরা কি এবার তবে লন্ডনেই থাকবেন? ইত্যাদি একাধিক প্রশ্ন ভেসে বেড়াচ্ছে আসেপাশে। একনজরে এবার দেখে নেওয়া যাক ওই বাড়ি অন্দরমহলে কী কী রয়েছে!

স্টোকস পার্ক নামক বাড়িটি কী না নেই! বাড়ির চত্বরে রয়েছে তিনটি রেস্তোরাঁ এবং একটি পাঁচতারা হোটেল। বেশ কয়েকটি গলফ কোর্স, টেনিস কোর্টও রয়েছে। এছাড়াও শোয়ার ঘর রয়েছে ৪৯টি। তবে আম্বানির পরিবারের সদস্যরা এখনই এই বাড়িতে থাকবেন না। আম্বানির সংস্থা Reliance-এর তরফ থেকে জানানো হয়েছে, লন্ডনের এই বাড়িটি তিনি কিনেছেন রক্ষণাবেক্ষণের জন্য। এখানে হোটেল, ক্রীড়াক্ষেত্র সংস্কারের জন্য কাজ হবে। এছাড়াও এখানে তৈরি হবে গলফ কোর্স। তাই মুম্বই ছেড়ে এখনই লন্ডনে পাড়ি দিচ্ছেন না আম্বানিরা।