দীর্ঘ প্রায় চার বছরের দুরত্বের অবসান! ফের তৃণমূল ভবনে একসঙ্গে প্রবেশ মুকুল-মমতার

দীর্ঘ প্রায় চার বছরের দুরত্বের অবসান! ফের তৃণমূল ভবনে একসঙ্গে প্রবেশ মুকুল-মমতার
দীর্ঘ প্রায় চার বছরের দুরত্বের অবসান! ফের তৃণমূল ভবনে একসঙ্গে প্রবেশ মুকুল-মমতার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজনীতিতে স্থায়ী বলে কিছু হয় না। কথা যে কতোটা সত্যি তা আবারও একবার প্রমাণ হল। ২০১৬-র বিধানসভা নির্বাচনের পর থেকেই দূরত্ব ক্রমশ প্রকট হচ্ছিল মুকুল-মমতার। সেই দূরত্ব এবং সম্পর্কের ফাটল আরও স্পষ্ট হয়ে ওঠে, যখন ২০১৭ সালে রাজনীতিতে দীর্ঘদিনের সঙ্গী মমতার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে, বিজেপিতে যোগ দেন মুকুল রায়।

কিন্তু আবারও চাকা ঘুরল। ওই যে, রাজনীতিতে কোনও কিছুই স্থায়ী নয়। আর সেই কথাকে সত্যি প্রমাণিত করে, প্রায় ৪ বছর পর, আজ সল্টলেকের বাড়ি থেকে বেরিয়ে মুকুর রায়ের গন্তব্য তৃণমূল ভবন। অন্যদিকে, একই সময়ে কালীঘাটের বাড়ি থেকে বেরিয়ে তৃণমূল ভবনের দিকে রওনা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয়। উদ্দেশ্য, মুকুল রায়ের ফের তৃণমূলে প্রত্যাবর্তন। এর আগে মুকুলের সঙ্গে মুখ্যমন্ত্রীর আলাদা করে দেখা করার কথাও রয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে তৃণমূল ছেড়ে, গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন মুকুল রায়। আর বিজেপিতে যোগ দেওয়ার প্রায় ৫ মাস আগে থেকেই বন্ধ করেছিলেন তৃণমূল ভবনে যাওয়া। তাই হিসেবে প্রায় ৪ বছর পর তৃণমূল ভবনে পা পড়ল মুকুল রায়ের।

বেশ কিছুদিন ধরেই মুকুল রায়ের তৃণমূলে যোগ দেওয়ার কথা হাওয়ায় ভাসছিল। তবে, কোনও সুনির্দিষ্ট তথ্য ছিল না। একুশের বিধানসভা নির্বাচনে ভোট প্রচারে গিয়ে বারবার শুভেন্দুকে আক্রমণ করলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে ছিল মুকুলের প্রশংসা। অন্যদিকে, নিজের এলাকা ছাড়া, নির্বাচনী প্রচারে মুকুল রায়কে সেভাবে না পাওয়া, দলের অন্দরে মুকুল রায়ের গুরুত্ব কমে যাওয়া, সাম্প্রতিকে মুকুল পুত্র শুভ্রাংশু রায়ের ইঙ্গিতপূর্ণ পোস্ট, মুকুল রায়ের স্ত্রীকে দেখতে হাসপাতালে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যাওয়া- একের পর এক ঘটনাপ্রবাহ ইঙ্গিত দিচ্ছিল, তাহলে কি ফের ঘরে ফিরছে ঘরের মানুষ? প্রকাশ্যে তেমন কোনও খবর না থাকলেও, তলে তলে প্রস্তুতি চলছিল, আজকের পর সে বিষয়ে আর কোনও সন্দেহই নেই।

এদিন কলকাতা পুলিশের গাড়ি এসকর্ট করে এবং নিরাপত্তা দিয়েই সল্টলেকের বাড়ি থেকে তৃণমূল ভবনে মুকুল রায়কে পৌঁছে দেয়৷ এদিন তাঁর সঙ্গে রাজ্য পুলিশের নিরাপত্তাও দেখা গিয়েছে৷ আজ বাড়ি থেকে বেরনোর সময় অবশ্য সংবাদমাধ্যমকে কিছু বলতে চাননি মুকুল রায়। ছেলে শুভ্রাংশুও তাঁর সঙ্গেই তৃণমূল ভবনে গেছেন৷ এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের শীর্ষ নেতারাও মুকুল রায়ের যোগদান উপলক্ষে তৃণমূল ভবনে উপস্থিত থাকবেন৷