শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

PAC চেয়ারম্যান পদে কি থাকছেন মুকুল রায়? ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্তের নির্দেশ হাইকোর্টের

০৩:২৮ পিএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

PAC চেয়ারম্যান পদে কি থাকছেন মুকুল রায়? ৭ অক্টোবরের মধ্যে সিদ্ধান্তের নির্দেশ হাইকোর্টের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মুকুল রায়ের পিএসি-র চেয়ারম্যান সংক্রান্ত বিষয়ে বিধানসভার স্পিকারকে দ্রুত সিদ্ধান্ত নিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী ৭ অক্টোবরের মধ্যে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে সিদ্ধান্ত নিয়ে আদালতে জানাতে বলা হয়েছে। তার পরেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে আদালত এও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, যদি ৭ অক্টোবরের মধ্যে কোনও সিদ্ধান্ত না নেওয়া হয়, তাহলে হাইকোর্ট নিজের মতো সিদ্ধান্ত নেবে।

মঙ্গলবার এই রায় দিয়েছে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, পিএসি-র চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়। পরে ভোটের ফল প্রকাশের এক মাসের মধ্যে বিজেপি থেকে তৃণমূলে ফিরে আসেন তিনি। এরপরই তাঁর পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায়কে খারিজের দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

নিয়ম অনুযায়ী, পিএসি চেয়ারম্যান পদে বিরোধী দলের বিধায়করাই বসেন। তৃণমূলে যোগ দিলেও মুকুল রায় এখনও বিজেপির বিধায়ক। বিধায়ক পদ থেকে তিনি এখনও ইস্তফা দেননি। তবে, এ প্রসঙ্গেও বিরোধীদের অভিযোগ আছে। তাঁদের অভিযোগ, মুকুল রায় বিজেপির থেকে জিতে বিধায়ক হলেও এখন তিনি তৃণমূলে চলে গিয়েছেন। তাই এই পরিস্থিতিতে মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করে এতদিন ধরে চলে আসা প্রথা ভেঙে ফেলা হচ্ছে।

অন্যদিকে, রাজ্যের পক্ষ থেকে এই বিষয়ে হলফনামা পেশ করে জানানো হয়েছিল যে, সংবিধানে ২১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, বিধানসভার অন্দরে কোনও বিষয়ে যদি বিচারাধীন অবস্থায় থাকে, তাহলে তাতে বিচার ব্যবস্থার রায়ের কোনও এক্তিয়ার থাকে না। মুকুল রায়কে অ্যাকাউন্টস কমিটির বা পিএসি-র চেয়ারম্যান পদে ঘোষণা করেছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় নিজেই। এবার তাঁকে আরও একবার এই বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের এই বিষয়ে কী সিদ্ধান্ত গ্রহণ করেন, এখন সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।