সরকারি কর্মচারীদের ১০০ শতাংশ উপস্থিতির নির্দেশ জারি নবান্নের

সরকারি কর্মচারীদের ১০০ শতাংশ উপস্থিতির নির্দেশ জারি নবান্নের
image source: facebook

করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই এবার রাজ্যে সরকারি কর্মচারীদের ১০০ শতাংশ উপস্থিতির নির্দেশ জারি করল রাজ্যে সরকার।

গতবছর অতিমারি করোনা ভাইরাসের জেরে দেশজুড়ে জারি হয় লকডাউন। সেই সময় সতর্কতা মূল ব্যবস্থা হিসেবে সরকারি কর্মচারীদের ৫০ শতাংশ হাজিরার কথা ঘোষণা করেছিল রাজ্য। প্রতিটি দফতরে অর্ধেক সংখ্যক কর্মচারী নিয়ে কাজ চলায় বাধা পাচ্ছিল সরকারি কাজের গতি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে ফের পুরনো চেহারায় ফিরতে চলেছে রাজ্য সরকারি দফতরগুলি।

সম্প্রতি করোনা পরবর্তী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার কথা ঘোষণা করে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে এমন ঘোষণা করা হয় রাজ্যে সরকারেরপক্ষ থেকে। তারপরেই এদিন ১০০ শতাংশ হাজিরার কথা ঘোষণা করল রাজ্য। এবার থেকে সমস্ত দিন হাজির থাকতে হবে অফিসে। নয়তো কাটা যাবে ছুটি।

আগামী কিছুদিনের মধ্যেই নির্বাচনের সময়সূচির ঘোষণা করেদিতে পারে নির্বাচন কমিশন। দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে সরকারী কর্মচারীদের ওপর কোনওরকম নির্দেশিকা জারির এক্তিয়ার থাকবে না রাজ্যের। তাই তার আগেই এই নির্দেশিকা জারি বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।

নবান্ন সূত্রে খবর, ভোটের আগে শেষ কয়েকদিনে বকেয়া সমস্ত কাজ মিটিয়ে ফেলতে চায় রাজ্য সরকার। তাছাড়া দুয়ারে সরকার প্রকল্পের কাজ করার জন্য অতিরিক্ত কর্মীর প্রয়োজন। সে কথা মাথায় রেখেই সরকারি কর্মীদের ১০০ শতাংশ হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।