শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ওমিক্রন আতঙ্কে বাড়ছে উদ্বেগ! সতর্কবার্তা কেন্দ্রের, বিশেষ নির্দেশিকা জারি করল নবান্ন

০২:৫১ পিএম, ডিসেম্বর ৪, ২০২১

ওমিক্রন আতঙ্কে বাড়ছে উদ্বেগ! সতর্কবার্তা কেন্দ্রের, বিশেষ নির্দেশিকা জারি করল নবান্ন

করোনা আতঙ্কের মধ্যেই দেশে হানা দিয়েছে ওমিক্রন। ইতিমধ্যেই কর্ণাটকে দুই আক্রান্তের খোঁজ মিলেছে। এবার এই রাজ্যেও উদ্বেগ বাড়াচ্ছে করোনার এই নতুন প্রজাতিটি৷ কেন্দ্রের তরফে দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আগেভাগেই চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। আর সেই সতর্কবার্তা পেয়ে ফের একবার তৎপর হয়ে উঠল পশ্চিমবঙ্গ সরকার। নবান্নের তরফে ওমিক্রন নিয়ে জারি করা হল বিশেষ নির্দেশিকা।

ওমিক্রন নিয়ে কেন্দ্রীয় সরকারের বিশেষ সতর্কবার্তার পরই এই নতুন নির্দেশিকা জারি করল নবান্ন। ইতিমধ্যেই নবান্নে বিমানবন্দর কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিকর্তাকে নিয়ে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব। সেই বৈঠকেই ওমিক্রন মোকাবিলা নিয়ে যাবতীয় আলোচনার পর এই নির্দেশিকা বহাল করা হয়েছে। নির্দেশিকায় 'ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে ওমিক্রনের আশঙ্কা থাকা ‘ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে এলেই RTPCR টেস্ট বাধ্যতামূলক। শুধু তাই নয়! ওই সব দেশ থেকে আসা যাত্রীদের করোনা রিপোর্ট নেগেটিভ এলেও সাত দিনের জন্য তাঁদের কোয়ারেন্টিনে থাকতে হবে। রিপোর্ট পজিটিভি এলে আক্রান্তদের হাসপাতালে ভর্তি রেখে প্রয়োজনীয় চিকিৎসা করা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের হদিশ প্রথম মেলে দক্ষিণ আফ্রিকায়। তারপর থেকেই বিশ্বজুড়ে ক্রমশই বাড়ছে আতঙ্ক। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব এখনও কাটেনি। এর মাঝেই করোনার আরেক নতুন প্রজাতির ভাইরাসের খোঁজ পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO বেশ উদ্বিগ্ন। এর মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য গোটা বিশ্বকেই পরামর্শ দিয়েছে WHO।

ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে ওমিক্রন আক্রান্তের হদিশ মিলতে শুরু করেছে। ভারতেও মিলেছে করোনার এই নয়া স্ট্রেনে আক্রান্তের সন্ধান। এর মধ্যে আবার রাজধানী দিল্লিতে ওমিক্রন আতঙ্ক আরও বাড়ল। ওমিক্রন প্রভাবিত 'ঝুঁকিপূর্ণ' দেশগুলি থেকে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন ১২ জন। স্বাস্থ্য পরীক্ষায় তাঁদের ৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আক্রান্তদের চারজনের গলা ব্যথা, জ্বর ছাড়াও করোনা রোগীদের সংস্পর্শেও এসেছিলেন তাঁরা। আপাতত দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁদের। ফলে দেশ জুড়ে ওমিক্রন নিয়ে উদ্বেগ ক্রমশ যে চড়ছে যা বলাই বাহুল্য।