দুর্যোগ মোকাবিলায় ৩ জেলায় সেনাবাহিনী নামাবে নবান্ন

দুর্যোগ মোকাবিলায় ৩ জেলায় সেনাবাহিনী নামাবে নবান্ন
দুর্যোগ মোকাবিলায় ৩ জেলায় সেনাবাহিনী নামাবে নবান্ন

আবহাওয়ার খামখেয়ালিপনায় কার্যত নাজেহাল রাজ্যবাসী। এরমধ্যে ডিভিসির জল ছাড়া তাতে বাড়তি যন্ত্রণা যোগ করেছে। এই জল ছাড়ার ফলে বাঁকুড়া, হুগলি, দুই বর্ধমান, হাওড়ার বেশ কিছু অংশ প্লাবিত হয়েছে। তার জেরেই এবার এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে সেনা নামাচ্ছে নবান্ন।

নবান্ন সূত্রে খবর, বন্যা পরিস্থিতি থেকে ওই জেলার মানুষদের রক্ষা করতে সেনা নামাবে নবান্ন। ৩ জেলায় মোট ৮ কলম সেনা আপাতত নামানো হবে। এর মধ্যে পশ্চিম বর্ধমান ও হুগলির জন্য বরাদ্দ করা হয়েছে ৩ কলম করে সেনা। বাকি ২ কলম সেনা নামানো হবে হাওড়ার বন্যা পরিস্থিতি মোকাবিলা করার জন্য।

এদিন রাজ্যের বন্যা কবলিত জেলাগুলির মুখ্যসচিবদের সঙ্গে এক উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।বৈঠকে বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব-সহ সংশ্লিষ্ট দফতরের সচিব হাজির ছিলেন। নবান্ন সূত্রে খবর, বীরভূমে সচিব বিজয় ভারতীকে এবং সচিব রাজেশ পাণ্ডেকে পশ্চিম বর্ধমানে পাঠানো হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১ হাজারের বেশি ত্রাণ শিবির খোলা হয়েছে রাজ্যের তরফে। প্রায় ৪ লক্ষ মানুষকে উপদ্রুত এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে। প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এবার নিম্নচাপের প্রভাবে ভাসতে চলেছে উত্তরের জেলা গুলি। টানা ৩ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে নাকাল হতে পারে উত্তরের বেশ কিছু জেলা। এরমধ্যে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে দুই দিনাজপুর, মালদহ-সহ অন্যান্য জেলাগুলিতে।