বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সরকারি কর্মচারীরা টিকা না নিলেই বন্ধ মাইনে! নিয়ম জারি দেশের এই রাজ্যে

০২:৩৫ পিএম, জুলাই ১৯, ২০২১

সরকারি কর্মচারীরা টিকা না নিলেই বন্ধ মাইনে! নিয়ম জারি দেশের এই রাজ্যে

আপনি কি সরকারি কর্মচারী? প্রত্যেক মাসে সময় মতো মাইনে পেতে চান? তাহলে কিন্তু আপনাকে টিকা নিতেই হবে। টিকা না নিলেই বন্ধ মাইনে। সম্প্রতি এমনই নিয়ম জারি করেছে নাগাল্যান্ড সরকার। করোনা রুখতে সরকারের উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যের সচিবালয় এবং বিভিন্ন সরকারি কর্মীদের জন্যই বহাল থাকবে এমন নিয়ম।

সম্প্রতি একটি নির্দেশিকায় নাগাল্যান্ডের জনস্বাস্থ্য এবং সুরক্ষা বিভাগের প্রধান সচিব জে আলম জানিয়েছেন , যাঁরা Civil Secretariat এবং Directorates বিভাগের কর্মচারী, তাঁরা অফিসে আসতে গেলে টিকা নেওয়ার প্রমাণপত্র আবশ্যক। যাঁরা এখনও টিকা নেননি, তাঁদের জন্য আরও কড়া নিয়ম। প্রতি ১৫ দিন অন্তর তাঁদের জমা দিতে হবে ‘কোভিড নেগেটিভ সার্টিফিকেট’। নাহলেই অফিসে প্রবেশ নিষেধ। সার্টিফিকেট বা ভ্যাকসিনের প্রমাণপত্র জমা না দিলে কর্মীরা কেউই অফিসে আসতে পারবেন না বা মাইনে পাবেন না। সে সময়ে এটাকে ‘উইথআউট পে লিভ' হিসেবে ধরা হবে।

রাজ্যের সকল সরকারি কর্মচারীই যাতে টিকা নেন, তা নিশ্চিত করতেই এহেন নিয়ম জারি নাগাল্যান্ড সরকারের। পাশাপাশি শিক্ষক এবং অশিক্ষককর্মীদেরও টিকা নেওয়া আবশ্যক। নাহলে তাঁদেরও প্রতি ১৫ পনের দিন অন্তর কোভিড নেগেটিভ সার্টিফিকেট জমা দিতে হবে। অন্যদিকে রাজ্যের বিভিন্ন দোকানদার, নাপিত, গণপরিবহনের চালক সহ যাঁরা যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের সেটা লিখে প্রকাশ্যে টাঙিয়ে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে বেশ কিছু ছাড় দিয়ে তৃতীয় পর্যায়ের ‘আনলক’ পর্ব শুরু হচ্ছে নাগাল্যান্ডে। ২৬ তারিখ থেকে শর্তসাপেক্ষে একাদশ-দ্বাদশের স্কুল এবং কলেজ খোলার অনুমতি দেওয়া হয়েছে। শর্তসাপেক্ষে রাজনৈতিক এবং ধর্মীয় জমায়েতের অনুমতি দেওয়া হয়েছে। রেস্তোরাঁও খোলা যাবে। পাশাপাশি রাজ্যে সবাই যাতে দ্রুত করোনা টিকা নেন তার উদ্যোগও নেওয়া হয়েছে।