বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

অনুপ্রবেশকারী ভেবে নিরাপত্তাবাহিনীর এলোপাথাড়ি গুলি! নাগাল্যান্ডে মৃত্যু বেশ কিছু নিরীহ নাগরিকের

১২:১৭ পিএম, ডিসেম্বর ৫, ২০২১

অনুপ্রবেশকারী ভেবে নিরাপত্তাবাহিনীর এলোপাথাড়ি গুলি! নাগাল্যান্ডে মৃত্যু বেশ কিছু নিরীহ নাগরিকের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও উত্তপ্ত হয়ে উঠল নাগাল্যান্ড। এবার নিরাপত্তাবাহিনীর গুলিতে মৃত্যু হল বহু নিরীহ নাগরিকের। এমনই অভিযোগ উঠেছে নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে। এই ঘটনায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা আরও অনেক বেশি। পাশাপাশি মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। এদিকে, এই ঘটনার যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফু রিও।

ঠিক কী ঘটেছিল? রিপোর্ট অনুযায়ী, ওটিং গ্রামের একদল সাধারণ মানুষ একটি পিক-আপ মিনি ট্রাকে করে বাড়ি ফিরছিল। যখন নিরাপত্তাবাহিনীর গুলি চালায়। অভিযোগ, সে সময় স্থানীয় জঙ্গি সংঠন এনএসসিএন-এর সঙ্গে জড়িত সন্দেহে নিরীহ সাধারণ নাগরিকদের উপর গুলি চালান নিরাপত্তারক্ষীরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে যে, গ্রামের স্বেচ্ছাসেবকরা তাঁদের খুঁজতে গিয়েছিলেন। তাঁরা বেশ কয়েক ঘন্টা ফিরে না আসায়, পরে ট্রাকে তাদের লাশ দেখতে পান গ্রামবাসীরা। ক্ষোভে ফেটে পড়েন স্থানীয়রা এবং নিরাপত্তা বাহিনীর দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় বলে জানা গিয়েছে।

এই ঘটনায় সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার সকালেই টুইটে তদন্তের আশ্বাস দিয়েছেন তিনি। অমিত শাহ জানিয়েছেন, রাজ্য সরকার বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে তদন্ত করবে। প্রকৃত বিচার পাবে মৃতদের পরিবার।

https://twitter.com/AmitShah/status/1467345038615068675

অন্যদিকে, এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছন খোদ নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। এক টুইটে তিনি বলছেন, ‘ওটিং এক দুর্ভাগ্যজনক ঘটনায় বেশ কয়েকজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।’ তিনি আরও জানিয়েছেন, দ্রুত বিশেষ তদন্তকারী দল গঠন করে এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে। আইন মেনেই সুবিচার পাবেন আক্রান্তরা। সেই সঙ্গে সব শ্রেণির মানুষের কাছেই শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

https://twitter.com/Neiphiu_Rio/status/1467329194963070979

উল্লেখ্য, নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক দেওয়া হয়েছিল বহুদিন আগেই৷ এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন৷ তবে, সংগঠনটি দু’ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র সরকার৷ যদিও অপর অংশটি এখনও জঙ্গি আন্দোলন চালাচ্ছে। সেই জঙ্গি আন্দোলন দমন করতেই, শনিবার ওই এলাকায় তল্লাশি চালাচ্ছিলেন নিরাপত্তারক্ষীরা। আর সে সময়ই এই ঘটনা ঘটে।