বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

খুশকির সমস্যায় নাজেহাল! জেনে নিন নিরাময়ের ঘরোয়া উপায়

১১:৫১ পিএম, জুলাই ২৮, ২০২১

খুশকির সমস্যায় নাজেহাল! জেনে নিন নিরাময়ের ঘরোয়া উপায়

আপেল সিডার ভিনেগার : এটি খুশকি নিরাময় করতে বিশেষ উপযোগী। আপেল সাইডার ভিনেগার মাথার ত্বক থেকে সহজেই মৃত কোষ পরিস্কার করতে পারে। জেনে রাখা ভালো, এই মৃত কোষও কিন্তু নারীদের খুশকির জন্য বেশ খানিকটা দায়ী। এ ছাড়া এটি একটি অ্যান্টিফাঙ্গাল উপাদান। এটি স্ক্যাল্প ও চুলে ফাঙ্গাসের বৃদ্ধি হ্রাস করে। এটি খুশকির জন্য হওয়া চুলকানি কমাতে পারে। এটি মাথার ত্বকের পিএইচ লেভেল এর ব্যালেন্স বজায় রাখে।

টি ট্রি অয়েল : অনেকে একে জাদুকরি এসেনশিয়াল অয়েল বলে থাকেন। টি ট্রি অয়েল প্রাকৃতিক ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসনাশক। চুলের খুশকি দূর করতে বিশেষ কার্যকর এটি। দুই টেবিল চামচ যেকোনো ক্যারিয়ার অয়েলের (নারিকেল, আমন্ড, জলপাই তেল) সঙ্গে মাত্র কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করলে কয়েক দিনের মধ্যে খুশকির সমস্যা কমে যাবে।

লেবু: লেবুর সাইট্রিক অ্যাসিড দারুণ এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। সেই সঙ্গে এটি স্ক্যাল্পের চুলকানি কমিয়ে থাকে এবং এর পিএইচ ব্যালেন্স বজায় রাখে। লেবু মাথার ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয়। দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ জল বা নারিকেল তেল মিশিয়ে ভালোভাবে মাথার তালুতে ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।