NASA-র ক্যামেরায় ধরা পড়ল বিশালাকার নীল ছায়াপথ! লুকিয়ে কোন রহস্য?

NASA-র ক্যামেরায় ধরা পড়ল বিশালাকার নীল ছায়াপথ! লুকিয়ে কোন রহস্য? / Image credit: ESA/Hubble & NASA
NASA-র ক্যামেরায় ধরা পড়ল বিশালাকার নীল ছায়াপথ! লুকিয়ে কোন রহস্য? / Image credit: ESA/Hubble & NASA

কিছু দিন আগেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) মহাকাশ যান ‘পারসিভিয়ারেন্স রােভার’ পা রেখেছে লাল গ্রহ মঙ্গলে। সে গ্রহের মাটিতে হাঁটাচলাও করতে দেখা গিয়েছে রােভারকে। মঙ্গল সম্পর্কে নানা অজানা তথ্য জানাতে ইতিমধ্যেই পরিস্থিতি জরিপ করছে সেই যান। এবার মাসার ক্যামেরায় ধরা পড়ল বিশালাকার এক ছায়াপথের ছবিও। সম্প্রতি সে ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করল নাসা। যা দেখে রীতিমতো চমকে গিয়েছেন নেটজনতারা।

গত সােমবার, ভারতীয় সময় ভাের ৩টে ৫০ মিনিটে NGC 2336 নামের সেই ছায়াপথটির ছবি প্রকাশ করেছে নাসা। যা নজরবন্দি হয়েছে নাসার হাবল স্পেস টেলিস্কোপের সাহায্যে। ছায়াপথটি পৃথিবী থেকে প্রায় ১০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত। তার শরীর নীলচে রঙের এবং সৌন্দর্যও অপরিসীম। যা দেখে যেমন বিষ্ময় জেগেছে নেটিজেনদের মনে, তেমনই কৌতূহলও কম জাগেনি।

দেখে নিন সেই আশ্চর্য ছবিঃ

জানা গিয়েছে, ছায়াপথটি একেবারেই নতুন নয়। পৃথিবী থেকে অসীম দূরত্বে অবস্থিত এই ছায়াপথটিকে আজ থেকে প্রায় দেড়শাে বছর আগে আবিষ্কার করেছিলেন উইলিয়াম টেম্পল। ১৮৭৬ সালে একটি ১১ ইঞ্চির খুদে টেলিস্কোপের সাহায্যেই তিনি সন্ধান পেয়েছিলেন এই ছায়াপথের। এবার নাসার হাবল টেলিস্কোপেও ধরা পড়েছে তার ছবি।

ছায়াপথটির শরীর জুড়ে উজ্জ্বল নীল রঙের পাশাপাশি রয়েছে লাল রঙের ছোঁয়াও। ছায়াপথটির বাহুতে রয়েছে নবীন নক্ষত্ররা। সেই কারণেই তার শরীরের এই নীল রঙ। পাশাপাশি ছায়াপথটির কেন্দ্রে রয়েছে বৃদ্ধ নক্ষত্রসমূহ। যার ফলে লাল রঙের ছিটেরও দেখা মিলেছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.