ফের ইতিহাসের পাতায় ভারতের নাম! মঙ্গলের আকাশে হেলিকপ্টার ওড়াবেন বাঙালি সহ তিন ভারতীয়

ফের ইতিহাসের পাতায় ভারতের নাম! মঙ্গলের আকাশে হেলিকপ্টার ওড়াবেন বাঙালি সহ তিন ভারতীয়, Image Source: NASA/Caltech
ফের ইতিহাসের পাতায় ভারতের নাম! মঙ্গলের আকাশে হেলিকপ্টার ওড়াবেন বাঙালি সহ তিন ভারতীয়, Image Courtesy: NASA/Caltech

ভারতীয়দের জন্য মস্ত সুখবর! আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরই লাল গ্রহ মঙ্গলে উড়বে প্রথম হেলিকপ্টার, ইনজেনুইটি। আর এই হেলিকপ্টারের সঙ্গেই জড়িয়ে রয়েছে তিন ভারতীয়র নাম। যার মধ্যে রয়েছেন দু’জন বঙ্গসন্তানও।

হেলকপ্টারের মূল কর্ণধার চিফ ইঞ্জিনিয়র জে বব বলরাম। নাসায় তিনি প্রায় ৩৬ বছর ধরে কাজ করছেন। এছাড়াও এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে দুই বাঙালি গবেষক অনুভব দত্ত ও সৌম্য দত্তর নামও। সমগ্র পরিকল্পনাই আসলে অনুভবের মস্তিষ্ক প্রসূত। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অ্যারোডায়নামিক্স ও অ্যারোইলেকট্রিসিটি বিভাগের অধ্যাপক তিনি। প্রায় ৩৬ বছর আগে এক আন্তর্জাতিক সেমিনারে এই পরিকল্পনার কথা জানিয়েছিলেন তিনি৷ আজ প্রায় সাড়ে তিন দশক পর বাস্তব রূপ পেতে চলেছে তাঁর সেই চিন্তার ফসল।

কক্ষপথে থাকা মহাকাশযান থেকে মঙ্গল গ্রহের মাটিতে অবতরণের জন্য বানানো হয়েছে একটি প্যারাসুটও। তার সঙ্গে জড়িয়ে বর্ধমানের বঙ্গসন্তান সৌম্য দত্ত। তিনি ভার্জিনিয়ার নাসার রিসার্চ সেন্টারের এরোস্পেস ইঞ্জিনিয়ার।

সমগ্র প্রকল্পটির তত্ত্বাবধানে রয়েছে নাসা। নাসার ‘পারসিভারেন্স রোভার’ প্রকল্পের অংশ হয়েই গত ৩০ জুলাই পৃথিবী থেকে মঙ্গলের উদ্দেশ্যে রওনা হয়েছিল ইনজেনুইটি। পরিকল্পনা অনুযায়ী, আগামী ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের মাটি স্পর্শ করার কথা পারসিভারেন্সের। এরপরই সেই মহাকাশযানটি থেকে ইনজেনুইটি হেলিকপ্টারটি বেরিয়ে এসে উড়তে শুরু করবে। হেলিকপ্টারটির ওজন ১.৮ কিলোগ্রাম (৪ পাউন্ড)। এর মাথার উপরে রয়েছে দু’টি ব্লেড। প্রত্যেকটির ব্যাস ৪ ফুট বা ১.২ মিটার।

এক মাসে মোট পাঁচ বার মঙ্গলের আকাশে উড়বে এই হেলিকপ্টার। সর্বাধিক ১০০ মিটার উচ্চতায় উড়তে পারবে এটি। ৯০ সেকেণ্ড করে প্রদক্ষিণ করে তা আবার নেমে আসবে। যদিও এর আগে পৃথিবীর বাইরে আর কোনও গ্রহ বা উপগ্রহে হেলিকপ্টার ওড়ানো হয়নি। তাই এই কর্মকাণ্ডটি সফল করতে বেশ পরীক্ষার মুখে পড়বেন বলরাম এবং দুই বঙ্গ সন্তান। আর সফল হলে? মহাকাশের ইতিহাসে উজ্জ্বল হয়ে লেখা থাকবে এই তিন ভারতীয় গবেষকের নাম। জগৎ সভায় আবার জয়জয়কার হবে ভারতীয়দেরই।