বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

এবার থেকে মিড ডে মিলে পাওয়া যাবে উচ্চমানের খাবার! বাজেট বাড়িয়ে নয়া প্রকল্পের ঘোষণা কেন্দ্রের

০২:২৮ পিএম, সেপ্টেম্বর ৩০, ২০২১

এবার থেকে মিড ডে মিলে পাওয়া যাবে উচ্চমানের খাবার! বাজেট বাড়িয়ে নয়া প্রকল্পের ঘোষণা কেন্দ্রের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ স্কুলের পড়ুয়াদের যাতে পুষ্টিতে কোনও গোলযোগ না হয় সেই কারনেই কেন্দ্র দেশ জুড়ে শুরু করে মিড ডে মিল। এই প্রকল্প চালু করার পর উপকৃত হন বহু পরিবার। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল স্কুলের পড়ুয়াদের সঠিক পুষ্টির জোগান আর দেশের সমস্ত বাচ্ছাদের স্কুল মুখি করে তোলা। অনেক বাচ্ছায় আছে যারা ঠিক মত খেতে পায়না। তাই তাঁদের জন্য কেন্দ্রের এই ব্যবস্থা। খাবারের আশায় স্কুলে ভর্তি এবং তাঁর সঙ্গে মিলবে শিক্ষা। অর্থাৎ শিক্ষা এবং পেটের খিদে মেটানোর মন্ত্র এই মিড ডে মিল।

স্কুল পড়ুয়াদের এই মিড ডে মিলের খাবার তালিকায় থাকত ভাত, ডাল, বিভিন্ন শাক সবজির তরকারি, সোয়াবিন তরকারি, ডিম ইত্যাদি। তবে করোনার প্রকোপের ফলে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় মিড ডে মিলও বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে বিকল্প উপাই হিসেবে কেন্দ্র সিদ্ধান্ত নেন ছাত্রদের অভিভাবকদের হাতে রেশন সামগ্রি তুলে দেওয়ার। তবে এতদিন পর্যন্ত এই প্রকল্পের জন্য যে টাকা বরাদ্দ করা ছিল তা আরও বাড়িয়ে দিল কেন্দ্র। ছাত্র ছাত্রীরা যাতে আরও বেশি ভাল খাবার খেতে পারে তাই বরাদ্দ টাকা বাড়ানর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সম্প্রতি প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের পরিকল্পনা করা হয় এবং সেই প্রকল্পে সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

https://twitter.com/dpradhanbjp/status/1443172477895528449

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “২০২১-২২ থেকে ২০২৫-২৬, আগামী ৫ বছর পর্যন্ত চলবে এই প্রকল্প। এই প্রকল্পে কেন্দ্র খরচ করবে ৫৪ হাজার ৬১.৭৩ কোটি টাকা আর রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি খরচ করবে ৩১ হাজার ৭৩৩.১৭ কোটি টাকা। পাশাপাশি অতিরিক্ত ৪৫ হাজার কোটি টাকা খাবার কিনতে আলাদাভাবে খরচ করবে কেন্দ্র। যার ফলে পুরো প্রকল্পটির বাজেট দাঁড়াবে ১ কোটি ৩০ হাজার ৭৯৪.৯০ কোটি টাকা” সোশ্যাল মিডিয়াতেও এই বিষয়ে বিশদ বিবরন দেওয়া হয় কেন্দ্রের তরফে।