শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

তৎপর সিবিআই! ভোট পরবর্তী হিংসায় নতুন মামলা দায়ের হাইকোর্টে

০৯:৫৮ পিএম, অক্টোবর ২০, ২০২১

তৎপর সিবিআই! ভোট পরবর্তী হিংসায় নতুন মামলা দায়ের হাইকোর্টে

ভোট পরবর্তী হিংসার তদন্ত করতে দায়ভার গেছে সিবিআইয়ের হাতে। এবার এই তদন্তেই আরও নতুন মামলা দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বুধবার নতুন করে তিনটি মামলা দায়ের হয়েছে। এই নিয়ে মোট ৪৩টি মামলা দায়ের করা হল ভোট পরবর্তী হিংসা নিয়ে। এদিন যে তিনটি মামলা দায়ের হয়েছে তার মধ্যে একটি উত্তর ২৪ পরগনার আমডাঙা থানা, দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানা এলাকা এবং শেষটি গল্ফ গ্রিন থানা এলাকায়। একুশের ভোটের পর রাজনৈতিক হিংসার অভিযোগ উঠেছিল বেশ কয়েকটি। তার মধ্যে বেশিরভাগ অভিযোগই করে বিজেপি।

এদিকে যে নতুন মামলা দায়ের হয়েছে তার মধ্যে উত্তর ২৪ পরগনার ক্ষেত্রে মৃতের স্ত্রীয়ের অভিযোগ, তাঁর স্বামীকে গলায় ফাঁস লাগিয়ে খুন করা হয়েছে। বাড়ি থেকে দূরে একটি জায়গা থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। অন্যদিকে, গঙ্গারামপুর থানায় যে মামলা দায়ের হয়েছে তাতে আক্রান্তের বাড়ির অভিযোগ, নির্যাতিতকে গত ২৭ এপ্রিল ধারাল অস্ত্র, বাঁশ, রড দিয়ে আক্রমণ করে একটি বিশেষ রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এরপরেই তাঁকে গঙ্গারামপুর কালদিঘি হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু হাসপাতালেই ২৯ এপ্রিল মৃত্যু হয় তাঁর।

এছাড়াও, গল্ফ গ্রিন থানা এলাকায় যে মামলা দায়ের হয়েছে তাতে অভিযোগ করা হয়েছে, বাঁশ, লোহার রড, ধারাল অস্ত্র নিয়ে আক্রমণ করা হয়েছিল আক্রান্তের উপর। আঘাত এতটাই গুরুতর ছিল যে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল ওই ব্যক্তিকে। আদালতের নির্দেশ মেনে এদিন অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৫০৬ ধারায় মামলা রুজু হয়েছে।

প্রসঙ্গত, ভোট-পরবর্তী হিংসায় গুরুত্বপূর্ণ ঘটনার ক্ষেত্রে সিবিআই এবং তুলনামূলক গুরুত্বপূর্ণ ঘটনার ক্ষেত্রে সিটের হাতের তদন্তভার তুলে দিয়েছে হাইকোর্ট। ইতিমধ্যে এই বিষয়ে তৎপর হয়েছে সিবিআই। তদন্ত প্রক্রিয়া কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে তা প্রশংসার দাবি রেখেছে। অন্যদিকে, সিটের তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। যদিও রাজ্যের তদন্ত সংস্থার দাবি যথাযথ নিয়মেই তদন্ত প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছেন তারা।