শুধু সর্দি-কাশি নয়, এই উপসর্গগুলিও হতে পারে করোনার লক্ষণ

শুধু সর্দি-কাশি নয়, এই উপসর্গগুলিও হতে পারে করোনার লক্ষণ / প্রতীকী ছবি
শুধু সর্দি-কাশি নয়, এই উপসর্গগুলিও হতে পারে করোনার লক্ষণ / প্রতীকী ছবি

করোনার দ্বিতীয় ঢেউ আরও ভয়াবহ হয়ে ফিরে এসছে। এতে আক্রান্তও হচ্ছেন বহু। নতুন করে সংক্রমিত হচ্ছে এই ভাইরাস। তবে এবার এই ভাইরাসের পাশাপাশি চিন্তায় ফেলছে এর উপসর্গও।

এতদিন জ্বর সর্দি কাশি হলে করোনার উপসর্গ মনে করা হতো। তবে এখন থেকে এই তালিকায় যোগ হয়েছে আরও বেশ কিছু উপসর্গ। যেগুলো দেখা দিলে করোনা পরীক্ষা করতেই হবে।

চোখ লাল: সম্প্রতি চীনের এক গবেষণায় দেখা যাচ্ছে, চোখ হটাৎ করে লাল বা গোলাপী আভা হয়ে গেলে তা করোনার লক্ষণ। এতদিন চোখ লাল হলে আমরা ভাবতাম হয়তো অ্যালার্জি। কিন্তু এবার থেকে আর চোখ লাল হলে বসে থাকলে চলবে না। করতে হবে করোনা টেস্ট।

অবিরত কাশি: কাশি প্রথম থেকেই করোনার মূল লক্ষণ ছিল। তবে এই দ্বিতীয় ঢেউয়ে করোনার কাশি যেন অন্য রকম। যারা করোনা আক্রান্ত হয়েছেন তারা জানাচ্ছেন, এই কাশি একেবারেই সাধারণ কাশির মত নয়। এমন কি করোনার দি কাশির জন্য অনেকের গলার স্বরও বদলে যাচ্ছে।

স্মৃতি ক্ষয়: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি কমে যাওয়া সাধারণ বিষয়। কিন্তু এখন থেকে যেকোনো বয়সে স্মৃতিক্ষয় হতে পারে করোনার লক্ষণ। সামান্য স্মৃতিভ্রম হলেই করোনা পরীক্ষা করতে হবে।

হজমে সমস্যা: পেট গন্ডগোল, বমি, হজমে সমস্যাও এখন করোনার নতুন উপসর্গ। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। তাই এই ধরনের সমস্যার মুখে পড়লেই গ্যাসের ওষুধ খাওয়ার আগে করোনা পরীক্ষা করতে হবে।

কানে কম শোনা: করোনা আক্রান্ত হলে মানুষ কানেও কম শুনতে পারেন। অবাক হলেও এটাই সত্যি। ইন্টারন্যাশনাল জার্নাল ফর অডিওলজি রিপোর্ট ছাড়াও আরো ৫৬ টি গবেষণা পত্রে দেখা গেছে করোনা আক্রান্ত হলে কানে শুনতেও সমস্যা হচ্ছে বেশ কিছু মানুষের।

তাই জ্বর, সর্দি, কাশি, গা হাত পা ব্যথা ছাড়াও উপরের একটা উপসর্গও যদি লক্ষ্য করেন তাহলে দেরি না করে অবিলম্বে করোনা পরীক্ষা করুন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.