স্কুল যাওয়ার ক্ষেত্রে মানতে হবে এই নিয়ম, একনজরে দেখে নিন নিয়মাবলী

স্কুল যাওয়ার ক্ষেত্রে মানতে হবে এই নিয়ম, একনজরে দেখে নিন নিয়মাবলী
স্কুল যাওয়ার ক্ষেত্রে মানতে হবে এই নিয়ম, একনজরে দেখে নিন নিয়মাবলী / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দীর্ঘ কয়েকমাস পর আগামী ১২ ই ফেব্রুয়ারি শুক্রবার থেকে শুরু হতে চলেছে স্কুলের পঠনপাঠন। তবে আপাতত শুধুমাত্র নবম থেকে একাদশ শ্রেণী পর্যন্ত পঠনপাঠন শুরু হবে। তবে স্কুল শুরুর আগেই শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

করোনার জেরে গোটা দেশ নাজেহাল হয়ে পড়েছিল। দীর্ঘ কয়েকমাস মানুষ ঘরবন্দি হয়ে পড়ে। বন্ধ থাকে ধর্মীয় স্থান, নানা ধরনের অনুষ্ঠান, অফিস। এরই সঙ্গে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ হয় রাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলিও। তবে বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে। বেশ কয়েকমাস ধরে অনলাইনে পড়াশোনা শুরু করেছে রাজ্যের পড়ুয়ারা। আর এমত অবস্থান স্কুল খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তবে সব শ্রেণীর পঠনপাঠন আপাতত শুরু হচ্ছে না। শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শুরু হবে পঠনপাঠন।

তবে স্কুল শুরু আগে রাজ্য সরকার কিছু নির্দেশিকা জারি করেছে, চলুন সেগুলি একনজরে দেখে নেওয়া যাক.. স্কুলে পড়ুয়ারা কোনরকম অলঙ্কার অর্থাৎ কবচ, তাবিজ, মাদুলি ইত্যাদি পড়ে আসতে পারবে না। এছাড়া খাবার ভাগ করে খাওয়া ও একেঅপরের বইখাতায় স্পর্শ করার ক্ষেত্রেও নিষেধাক্কা জারি করেছে রাজ্য সরকার। করোনার সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার জন্যই রাজ্য সরকার উক্ত নির্দেশিকা জারি করেছেন বলে জানা গেছে।