মাস্ক ব্যবহার নিয়ে নতুন নির্দেশিকা ভিডিও “হু” এর

মাস্ক ব্যবহার নিয়ে নতুন নির্দেশিকা
মাস্ক ব্যবহার নিয়ে নতুন নির্দেশিকা "হু" এর, রইল ভিডিও

দিন দিন দেশে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। স্বপ্নপুরি ইতালিকে ইতিমধ্যেই মৃত্যুপুরীতে পরিণত করে এখন জোরালো থাবা আমাদের দেশে। বাড়ছে লকডাউন এর দিন সংখ্যাও। কিন্তু তাতে দিন দিন ভেঙে যাচ্ছে অর্থনৈতিক অবস্থা। দেশের অর্থনৈতিক দিকের কথা ভেবেই আস্তে আস্তে লকডাউন হচ্ছে শিথিল। আগের মতই স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে দেশ। কিন্তু সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কাও বাড়ছে। তাই বিভিন্ন সর্তকতা জারি করছে হু। স্যানিটাইজার এবং মাস্ক কে নিত্যদিনের সঙ্গী করার নির্দেশিকা দিয়েছে হু।

এছাড়াও সাধারণ মানুষের মাস্ক পরার প্রয়োজনীয়তা কি এবং কোন মাস্ক ব্যবহার করবেন তার বিবরণ ও দিয়েছে হু। হু এর নির্দেশিকা অনুযায়ী সকলকেই বাইরে বেরোলেই মাস্ক পরতে হবে। তবে যে সবাই কে দামি মাস্ক ব্যবহার করতে হবে এমনটা নয়। কাপড়ের মাস্কও ব্যাবহার করতে পারে সাধারণ মানুষ। পরিষ্কার কাপড় দিয়ে তৈরি মাস্ক পরেও করোনাকে ঠেকানো সম্ভব। এছাড়া দামি মাস্ক এবং চিকিৎসা ক্ষেত্রে তৈরি মাস্ক ব্যবহার করবে ডাক্তাররা। সাধারণ মানুষের এই ধরনের মাস্ক পরার কোনো বাধ্যতা নেই।

এছাড়াও স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিষ্কার। এই অভ্যাসগুলো নিজের প্রতিদিনের জিবনে সাথী করে নেওয়ায় বুদ্ধিসত্তার কাজ। দেশে যেমন সংক্রমণ সংখ্যা বাড়ছে ঠিক তেমনই সুস্থ হয়ে উঠছে অনেক মানুষ। তাই অহেতুক চিন্তিত না হয়ে সতর্কতা অবলম্বন করায় শ্রেয়।

আরও পড়ুনঃ  এইসময় হোটেলে থাকা কতটা নিরাপদ! জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.