শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়তে, কমাতে হবে টিকাকরণের ব্যবধান, জানাল Lancet

০৬:০০ পিএম, জুন ৫, ২০২১

ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়তে, কমাতে হবে টিকাকরণের ব্যবধান, জানাল Lancet

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। তবে কড়া বিধিনিষেধ জারি এবং জায়গায় জায়গায় লকডাউনের কারণে, এই মুহূর্তে অনেকটাই নিয়ন্ত্রণে দেশে করোনার সংক্রমণ। এদিকে, এই পরিস্থিতিতে মারণ করোনা প্রসঙ্গে এক নয়া তথ্য প্রকাশ্যে এসেছে।

করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হলে, কমাতে হবে টিকাকরণের ব্যবধান। সাম্প্রতিকের এক সমীক্ষায় এমনটাই জানিয়েছে Lancet জার্নাল। এই সমীক্ষার জেরে এই মুহূর্তে অস্বস্তিতে পড়েছে কেন্দ্র সরকার।

[caption id="attachment_17378" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

সমীক্ষায় বলা হয়েছে যে, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতার মূল কারণ এই ডেল্টা প্রজাতি। যারা এখনও পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের শরীরে এই ডেল্টা প্রজাতির সঙ্গে লড়াই করতে সক্ষম এমন অ্যান্টিবডি তৈরির পরিমাণ খুব কম। শুধু তাই নয়, বেশি দিনের টিকার ব্যবধানে টিকার দ্বিতীয় ডোজ নেওয়া ব্যক্তির শরীরেও একই প্রভাব দেখা গিয়েছে। তাই সমীক্ষকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, করোনার এই ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা দ্রুত গড়ে তুলতে হলে, কমাতে হবে টিকাকরণের মধ্যে ব্যবধান।

[caption id="attachment_17379" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

উক্ত জার্নালের সমীক্ষায় এও দাবি করা হয়েছে, ফাইজারের টিকার প্রথম ডোজ নেওয়া থাকলে, করোনার আগের প্রজাতির বিরুদ্ধে ৭৯ শতাংশ কার্যকরী ভূমিকা নেয় অ্যান্টিবডি। এই অ্যান্টিবডি আলফা প্রজাতির বিরুদ্ধে ৫০ শতাংশ কার্যকর। তবে, ডেল্টা প্রজাতির বিরুদ্ধে তা মাত্র ৩২ শতাংশ কার্যকর।

আবার এদিকে, ইতিমধ্যেই কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার মধ্যে ব্যবধান বাড়িয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আগে এই টিকার প্রথম ডোজ নেওয়ার পর, দ্বিতীয় ডোজ নেওয়ার মধ্যে ৬-৮ সপ্তাহ ব্যবধান থাকলেও,  এখন তা বাড়িয়ে ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছে। এই পরিস্থিতিতে টিকা নিয়ে Lancet জার্নালের এই সমীক্ষা কেন্দ্রকে অস্বস্তিতে ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।