এবার বৃদ্ধ বাবা-মায়ের দায়িত্ব নিতে হবে সন্তানদের, নাহলে ৩ মাস পর্যন্ত জেল ঘোষণা কলকাতা পুলিশের

Image Source: Google

বিশেষ প্রতিবেদন,কলকাতাঃ বেশীরভাগ বৃদ্ধদের আশ্রয়স্থল এখন বৃদ্ধাশ্রম। তবে বয়স্কদের কষ্ট যাতে কিছুটা হলেও দূর করা যায়, সেই ব্যবস্থাই এবার করলো কলকাতা পুলিশ। ২০০৭ সালের পিতা-মাতা ও বয়স্ক নাগরিকগণের ভরণপোষণ এবং কল্যাণমূলক আইনের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। বৃদ্ধ মা-বাবাকে না দেখলে ছেলেমেয়েদের বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নেবে ট্রাইবুনাল।

স্থির করা হয়েছে বৃদ্ধ মা-বাবার ভরণপোষণের ভার না নিলে তিন মাস পর্যন্ত জেলও হতে পারে। বুধবার এই বিষয়ে কলকাতা পুলিশের প্রত্যেকটি ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট কমিশনার (প্রশাসন)-এর সঙ্গে বৈঠক করেন কমিউনিটি পুলিশ বিভাগের কর্তারা। এসিদের হাতে তুলে দেওয়া হয় বিশেষ ফর্ম। অসহায় বৃদ্ধ বা বৃদ্ধারা এই ফর্ম ভরতি করলেই নেওয়া হবে পরবর্তী পদক্ষেপ।

ভরণপোষণের আইন অনুযায়ী, বৃদ্ধ মা-বাবাকে ইচ্ছাকৃতভাবে ত্যাগ করে পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখার অপরাধে ছেলেমেয়েদের তিন মাস পর্যন্ত জেল অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় সাজা দিতে পারে ট্রাইবুনাল। সত্‍ ছেলে বা মেয়ে এবং অনাবাসী ভারতীয়দের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য। বৃদ্ধাশ্রম কতটা ভাল হবে, তার কী কী সুবিধা থাকবে ও এনজিও কীভাবে সরকারকে সাহায্য করবে, সেই সম্পর্কেও আইনে বিস্তারিতভাবে বলা রয়েছে।

আরও পড়ুনঃ  পাক সুন্দরীর ফাঁদে পরে তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার ২ ভারতীয় সেনা

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.