নয়া অর্থবর্ষে বাড়িতে মদ রাখা নিয়ে, নিয়মে বড় পরিবর্তন আনতে চলেছে এই রাজ্যের সরকার! রইল বিস্তারিত

নয়া অর্থবর্ষে বাড়িতে মদ রাখা নিয়ে, নিয়মে বড় পরিবর্তন আনতে চলেছে এই রাজ্যের সরকার! রইল বিস্তারিত
নয়া অর্থবর্ষে বাড়িতে মদ রাখা নিয়ে, নিয়মে বড় পরিবর্তন আনতে চলেছে এই রাজ্যের সরকার! রইল বিস্তারিত / প্রতীকী ছবি/ ছবি সৌজন্যে- jarmoluk

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাড়িতে মদ রাখা রাখার ব্যাপারে নিয়মে ফের পরিবর্তন আনছে এই রাজ্য। এতদিন পর্যন্ত যোগী রাজ্যে নির্দিষ্ট করে বলা ছিল যে, বাড়িতে ঠিক কতোটা পরিমাণ মদ রাখা যাবে। তার বাইরে গিয়ে নির্দিষ্ট পরিমাণের বেশি মদ রাখলেই ছিল বিপদ। এই নিয়মে এবার পরিবর্তন আনা হল।

২০২০-২১ অর্থবর্ষে বাড়িতে মদ রাখা নিয়ে এল নতুন নিয়ম। সুরা পানকারীদের জন্য সুসংবাদ। বিয়ার ও ওয়াইন যারা পান করেন, তাঁদের এই নতুন স্বস্তি দেবে নিঃসন্দেহে। পূর্বে বাড়িতে মদ রাখতে হলে লাইসেন্স রাখতে হত। আবগারি দফতরের পক্ষ থেকে বলা হয়েছিল, মদ রাখার ক্ষেত্রে লাইসেন্স নিতে হবে। তবে, এখন সেই নিয়মে কিছুটা বদল আনা হচ্ছে।

এবার দেখা হবে অ্যালকোহলের পরিমাণ, মদের পরিমাণ নয়। এই মুহূর্তে আবগারি বিভাগে এই নিয়ে চলছে জোর আলোচনা। এই নয়া নিয়মে দেখা হবে, লাইসেন্স ছাড়া যে ব্যক্তি বাড়িতে মদ রাখছেন, তাঁর রাখা মদে কতো শতাংশ অ্যালকোহল রয়েছে।

তাই নতুন নিয়মে যারা ওয়াইন বা বিয়ার রাখবেন, তাঁরা আরও বেশি পরিমাণে মদ বাড়িতে রাখতে পারবেন। তার কারণ এই ধরনের মদে অ্যালকোহলের পরিমাণ অনেকটাই কম থাকে। তাই এটা একদিকে অবশ্যই সুরা পানকারীদের জন্য সুখবরই বটে।

অন্যদিকে যোগী রাজ্যে আগের জারি করা নয়া নিয়মে বাড়িতে হুইস্কি, ভোদকা, রাম, বিয়ার ও ওয়াইন মাত্রা বুঝে রাখতে হত৷ এখন সেটাতে পরিবর্তন আসছে। হুইস্কি, ব্র্যান্ডি. রাম, জিন ও ভোদকা ৬ লিটার অবধি বিনা লাইসেন্সে রাখতে পারবে সে রাজ্যের মানুষ। আর ওয়াইন ৩ লিটার, বিয়ার ৭.৮ লিটার অবধি রাখা যাবে৷ এই নয়া নিয়মে হুইস্কি, ব্র্যান্ডি, রাম, জিন ও ভোদকা-র মাত্রা কমিয়ে দিতে হবে৷ এতে অ্যালকোহলের পরিমাণও কম হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, হুইস্কিতে ৪২ থেকে ৪৩ শতাংশ, রামেও একই পরিমাণ অ্যালকোহল, ভোদকায় ৪২ শতাংশ, জিনে ৪০ থেকে ৪৭ শতাংশ অ্যালকোহল থাকে। যাঁদের বাড়িতে মিনিবার আছে, তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, সেই জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে উত্তরপ্রদেশের সরকারের পক্ষ থেকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.