শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নতুন সিম কার্ড নেওয়ার ক্ষেত্রে জারি নয়া নিয়ম! সিম পাবেন না এই ব্যক্তিরা

০৪:০৫ পিএম, সেপ্টেম্বর ২৯, ২০২১

নতুন সিম কার্ড নেওয়ার ক্ষেত্রে জারি নয়া নিয়ম! সিম পাবেন না এই ব্যক্তিরা

মোবাইলে সিম কার্ড নিয়ে নয়া পদক্ষেপ কেন্দ্রের। এবার থেকে নতুন সিম নিতে গেলে গ্রাহকরা পাবেন একাধিক সুবিধা। সঙ্গে সিম কার্ড নেওয়া এবং সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্র। যুগের সঙ্গে তাল মিলিয়ে সব কিছুতেই নিয়ে আসা হয়েছে ডিজিটাল পদ্ধতি। তাই সিম কার্ডের ক্ষেত্রেও তার অন্যথা হল না। এবার থেকে সিম কার্ড নিতে গেলে অথবা প্রিপেড থেকে পস্টপড অথবা পোস্ট পেড থেকে প্রিপেড করতে হলে এই পদক্ষেপ অনুযায়ী কাজ করতে হবে।

এবার থেকে নতুন সিম নিতে হলে কোনও রকম ডকুম্যান্ট জমা দিতে হবে না। অর্থাৎ ফিজিক্যাল ভাবে কোনও ফর্ম ফিলাপ করতে হবে না। অনলাইন পদ্ধতিতে পেয়ে যাবেন নতুন সিম। কেওয়াইসি হবে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে। গ্রাহকরা এবার থেকে নিজের পছন্দমত টেলিকম সংস্থার অ্যাপের মাধ্যমে নিজেরাই কেওয়াইসি করতে পারবেন। আর এই পদ্ধতির জন্য খরচ হবে মাত্র ১ টাকা। আসুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি।

প্রথমে যে টেলি সংস্থার সিম নেবেন সেটি ইনস্টল করে রেজিস্ট্রার করুন। সেখানে নিজের বা অন্য কারোর নম্বর দিন। এরপর সেই নম্বরে যাবে ওটিপি। লগইন করতে হবে। তারপর সেল্ফ কেওয়াইসি অপশন বেছে নিয়ে তথ্য দিতে হবে। যেহেতু এবার থেকে অ্যাপের সাহায্যে বিষয়টি হবে তাই সেক্ষেত্রে ১৮ বছরের কম বয়সীদের সিম দেওয়া হবে না। দিলে তার জন্য দোষী হবে সেই সংস্থা।