বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বিনামুল্যে LPG সংযোগ নিতে চান? কেন্দ্র আনছে বড় পরিবর্তন, জেনে নিন

০৫:০৬ পিএম, নভেম্বর ২১, ২০২১

বিনামুল্যে LPG সংযোগ নিতে চান? কেন্দ্র আনছে বড় পরিবর্তন, জেনে নিন

বংনিউজ২৪x৭ ডেস্কঃ গ্যাসের দাম নিয়ে নাজেহাল মধ্যবিত্ত পরিবারের মানুষেরা। তারমধ্যেই প্রতি মাসে গ্যাসের ক্ষেত্রে আপডেট হচ্ছে নতুন নিয়ম। সম্প্রতি সরকারের তরফে উজ্জ্বলা গ্যাসের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনার চিন্তা ভাবনা করা হচ্ছে। এই প্রকল্পে যদি কেও নতুন গ্যাস নিতে চান তাহলে কেন্দ্র এই গ্যাসের ভর্তুকির ক্ষেত্রে যে পরিবর্তনের কথা ভাবছে সেটি নিয়ে ওয়াকিবহাল হওয়া উচিত। শ্রিঘই গ্যাসের ভর্তুকির ক্ষেত্রে এই পরিবর্তন আসতে পারে।

অয়েল মার্কেটিং কোম্পানি গুলিকে অগ্রিম টাকা দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর ফলে ভর্তুকির কাঠামোর ক্ষেত্রে আসতে পারে একাধিক পরিবর্তন। মুলত ২০১৬ সালে এই প্রকল্পের সূচনা করেন নরেন্দ্র মোদী। যারা দরিদ্র সীমার নীচে রয়েছে তাঁদের জন্য গ্যাসের এই প্রকল্প আনেন। যাতে গোটা দেশের মানুষ গ্যাসের সুবিধা পেতে পারেন। পাশাপাশি করোনা আবহের সময় বহু মানুষ যারা এই প্রকল্পের আওতায় গ্যাস নিয়েছেন তাঁরা বিনামুল্যে গ্যাস পেয়েছেন।

প্রসঙ্গত এতদিন এই গ্যাসের দাম পড়ত ৩২০০ টাকা। যার মধ্যে সরকার দিত ১৬০০ এবং ভর্তুকি হিসেবে দেওয়া হত ১৬০০। যেটি গ্রাহকদের কিস্তির মাধ্যমে দিতে হত। এই ভর্তুকির ক্ষেত্রেই হতে চলেছে নয়া পরিবর্তন।