শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বড় পরিবর্তন আধারের নিয়মে! উপকৃত হবেন সাধারণ মানুষ, পাবেন এই সুবিধা

০৮:৫৯ পিএম, সেপ্টেম্বর ২৯, ২০২১

বড় পরিবর্তন আধারের নিয়মে! উপকৃত হবেন সাধারণ মানুষ, পাবেন এই সুবিধা

বর্তমানে গুরুত্বপূর্ণ ডকুমেন্টের মধ্যে আধারের গুরুত্ব অপরিসীম। যে কোনও কাজের ক্ষেত্রে বর্তমানে প্রমাণ হিসেবে ব্যবহৃত হয় আধার কার্ড। সম্প্রতি আধার কার্ডের নিয়ম নিয়ে এসেছে আমূল পরিবর্তন। যাতে সাধারণ মানুষ পেতে চলেছে সুবিধা। উপকৃত হবে সাধারণ মানুষ। সম্প্রতি সেই বিষয়ে তথ্য জানিয়েছে UIDAI-এর CEO সৌরভ গর্গ।

তিনি জানিয়েছেন আধার ভেরিফিকেশন এর ক্ষেত্রে টাকার মূল্য ২০ টাকার পরিবর্তে ৩ টাকা করানো হয়েছে। অর্থাৎ প্রতিটি ভেরিফিকেশনের ক্ষেত্রে খরচ হবে মাত্র ৩ টাকা। ডিজিটাল মাধ্যমে গ্রাহকদের সুবিধার ক্ষেত্রে এই পরিবর্তন আনা হয়েছে সকলের জন্য। তাছাড়াও আধারের তথ্য সুরক্ষার ক্ষেত্রে বিশেষ আশ্বাস দিয়েছেন তিনি। বলেছেন ৯৯ কোটি e-KYC-র জন্য আধার ব্যবহার করা হয়েছে। তাই আধারের ক্ষেত্রে তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা বজায় রাখে আধার সংস্থা।

[caption id="" align="aligncenter" width="1280"]বড় পরিবর্তন আধারের নিয়মে! উপকৃত হবেন সাধারণ মানুষ, পাবেন এই সুবিধা বড় পরিবর্তন আধারের নিয়মে! উপকৃত হবেন সাধারণ মানুষ, পাবেন এই সুবিধা[/caption]

এছাড়াও তিনি জানান আধার কার্ডে বিভিন্ন তথ্য পরিবর্তনের ক্ষেত্রে লাগে ৫০ টাকা এবং বায়োমেট্রিক তথ্য পরিবর্তনের ক্ষেত্রে ১০০ টাকা। তাছাড়াও তিনি বলেন সরকারের এমন অনেক প্রকল্প আছে যে গুলি প্রমাণপত্র হিসেবে আধার কার্ড দেওয়া আছে। তাই আধার কার্ডে সুরক্ষার ক্ষেত্রে কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না গ্রাহকদের। আধার ভ্যারিফিকেশন ক্ষেত্রে এই টাকার পরিমাণ কমানোর মূল লক্ষ্য হল যাতে বিভিন্ন প্রতিষ্ঠান বা সরকারি সংস্থার ক্ষেত্রে ডিজিটাল পরিকাঠামো ভালো হয়। সমস্ত দিকে ডিজিটাল পরিষেবায় পরিকাঠামোগত কোনও সমস্যার সম্মুখীন না হতে হয়। এছাড়াও এতটা পরিমাণ টাকা কমে যাওয়ার জন্য উপকৃত হবে সাধারণ মানুষ সেদিকেও লক্ষ্য রেখেছেন সংস্থার ceo সৌরভ গর্গ।