বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

আধার কার্ডে স্বামী বা বাবার নামের ক্ষেত্রে হতে চলেছে বড় পরিবর্তন! রইল বিস্তারিত

০৭:৩৭ পিএম, সেপ্টেম্বর ১৮, ২০২১

আধার কার্ডে স্বামী বা বাবার নামের ক্ষেত্রে হতে চলেছে বড় পরিবর্তন! রইল বিস্তারিত

বর্তমানে জরুরি ডকুম্যান্টের মধ্যে অন্যতম হল আধার কার্ড। রান্নার গ্যাসের থেকে শুরু করে সমস্ত দিকে এখন প্রয়োজনীয় নথি আধার কার্ড। পরীক্ষা নিরীক্ষা ফর্ম ফিলাপ প্রায় সমস্ত ক্ষেত্রেই এখন জরুরি নথি আধার কার্ড। এত গুরুত্বপূর্ণ নথি হিসেবে যেহেতু আধার কার্ড বিবেচিত হচ্ছে তাই ইউআইডিএআই সময়ের পরিপ্রেক্ষিতে একাধিক রদবদল আনা হচ্ছে। সম্প্রতি আধার কার্ডে আরও একটি বড় পরিবর্তন আনলো আধার সংস্থা।

এতদিন যাবৎ আধার কার্ডে অভিবাবকের নামের জায়গায় বাবা অথবা স্বামীর নাম লেখা থাকতো। সেখানে হয় লিখতে হত বাবার নাম অথবা স্বামীর নাম। কিন্তু নয়া পরিবর্তন অনুযায়ী এবার আধার কার্ডে লেখা থাকবে কেয়ার অফ । অর্থাৎ অভিভাবকের নামের আগে যে সম্পর্কের নাম ব্যবহার করা হত সেক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে। আধার কার্ডে এবার থেকে লেখা থাকবে না স্বামীর নাম বা বাবার নাম। শুধু লেখা থাকবে কেয়ার অফ। পাশাপাশি জানান হয়েছে এবার থেকে আধার কার্ড পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হবে। তাই আধার কার্ডে কোনও সম্পর্কের উল্লেখ থাকবে না।

[caption id="attachment_32253" align="aligncenter" width="696"]আধার কার্ডে স্বামী বা বাবার নামের ক্ষেত্রে হতে চলেছে বড় পরিবর্তন! রইল বিস্তারিত আধার কার্ডে স্বামী বা বাবার নামের ক্ষেত্রে হতে চলেছে বড় পরিবর্তন! রইল বিস্তারিত[/caption]

এগুলি ছাড়াও আধার কার্ডের প্রয়োজন অনুযায়ী একাধিক রদ বদল আনা হচ্ছে। গুরুত্বপূর্ণ নথি হিসেবে প্রথম সারির তালিকায় বর্তমানে রয়েছে আধার কার্ড। তাই আধার কার্ডের সুরক্ষার দিকেও আনা হচ্ছে বড় পরিবর্তন।