মঙ্গলবার, ১৭ মে, ২০২২

৩৫ হাজার চাকরির সুযোগ! রাজ্যে শুরু হচ্ছে নতুন কর্মসূচি ‘জীবন হাব’

১১:২২ এএম, ডিসেম্বর ৩০, ২০২১

৩৫ হাজার চাকরির সুযোগ! রাজ্যে শুরু হচ্ছে নতুন কর্মসূচি ‘জীবন হাব’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গঠনের পর থেকেই একাধিকবার রাজ্যে চাকরি নেই এই অভিযোগ উঠে আসে নানা মহল থেকে। তার পুরো দায়টাই শাসক দলের দিকেই যায়। তবে সেই অভিযোগকে মিথ্যে প্রমাণিত করে রাজ্য সরকার তৎপর হয়েছে কর্মসংস্থানের জন্য। রাজ্য সরকারের তরফ থেকে নতুন প্রকল্প 'জীবন হাব' তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে।

রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের পক্ষ থেকে গ্রামীন এলাকায় কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির জন্য এই নয়া প্রকল্পের চিন্তা ভাবনা করা হয়েছে। খড়দহ বিধানসভা এলাকার অন্তর্গত ব্যারাকপুর ২ নং পঞ্চায়েত সমিতির বিলকিন্দা গ্রাম পঞ্চায়েত থেকে এই কর্মসূচির প্রাথমিক সূচনা হবে। কর্মসূচির সফলতার ওপর নির্ভর করে সারা রাজ্যে ছড়িয়ে পড়বে এই প্রকল্প।

রাজ্য সরকারের তরফে রাজ্যে মানুষের ক্ষুদ্র ও কুটির শিল্পে আগ্রহ বাড়ানোর পাশাপাশি কর্মসংস্থানের পথ দেখাবে এই পরিকল্পনা। প্রাথমিকভাবে ব্যারাকপুরে কাজ শুরু হওয়ার পর মেদিনীপুরের শালবনীতে কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে। তারপরেই চিন্তা ভাবনা করে রাজ্যের অন্য স্থানে ছড়িয়ে দেওয়া হবে।

এই প্রসঙ্গে রাজ্যের এই দফতরের মন্ত্রী শ্রীকান্ত মাহাতো জানিয়েছেন, এর পরিকল্পনার মাধ্যমে ৩৫ হাজার মানুষের কর্মীসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে রাজ্যে। প্রাথমিকভাবে ব্লকে ব্লকে কাজ শুরু হলেও পরবর্তীতে দক্ষতার ভিত্তিতে কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে।