এবার নিশ্চিন্তে হবে ট্রেন যাত্রা! করোনাকে ঠেকাতে নয়া পদক্ষেপ ভারতীয় রেলের

এবার নিশ্চিন্তে হবে ট্রেন যাত্রা, করোনাকে ঠেকাতে নয়া পদক্ষেপ ভারতীয় রেলের
এবার নিশ্চিন্তে হবে ট্রেন যাত্রা, করোনাকে ঠেকাতে নয়া পদক্ষেপ ভারতীয় রেলের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনা আবহের ফলে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়েছেন ট্রেনে যাদের নিত্যদিনের যাত্রা লেগেই থাকত। আগের বছর বহু মাস পর স্বাভাবিক হতে শুরু হয়েছিল ট্রেন পরিষেবা। কিছুটা স্বাভাবিক হতেই ফের করোনার দাপট। তারপর আবার বন্ধ ট্রেন। আপাতত ট্রেন কিছু কিছু চললেও মানুষের মনে থেকেই যাচ্ছে কিছু ভয় । তবে আর ভয় পাওয়ার কারণ নেই। এবার থেকে ভ্রমণ পিপাসু মানুষেরা ভয়হীন ভাবেই ঘোরার মজা নিতে পারবেন।

সম্প্রতি ভারতীয় রেলের তরফ থেকে নেওয়া হল এমনই একটি পদক্ষেপ। এবার থেকে ট্রেনে থাকবে ইউভি লাইট। আল্ট্রাভায়োলেট এই রে-র মাধ্যমে ট্রেনের মধ্যে থাকা করোনাভাইরাসকে নিশ্চিহ্ন করা যাবে খুব সহজেই। মূলত এই ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছে নর্দান রেলওয়ে। তবে বর্তমানে সব ট্রেনে এই ব্যবস্থা চালু হয়নি। আপাতত শুরু হচ্ছে লখনউ থেকে নয়াদিল্লি শতাব্দী এক্সপ্রেসের কামরায়। সেখানেই পরীক্ষা যদি সফল হয় তবেই এই ব্যবস্থা করা হবে প্রায় সমস্ত ট্রেনে।

ফলে নির্ভয়ে চালানো যাবে ট্রেন। আর সঙ্গে যাত্রীদের ভয় থাকবে না। ট্রেনে কাছাকাছি মানুষ বসে ফলে ভাইরাস ছড়ানোর আশঙ্কা থাকে অনেক বেশি। তাই যাত্রীদের সুবিদার্থে এই পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল।