শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পুজোর আগেই নিম্নমুখী হতে পারে রান্নার তেলের দাম! নয়া পদক্ষেপ গ্রহন কেন্দ্রের

০৪:১৭ পিএম, সেপ্টেম্বর ১৩, ২০২১

পুজোর আগেই নিম্নমুখী হতে পারে রান্নার তেলের দাম! নয়া পদক্ষেপ গ্রহন কেন্দ্রের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ লাগামহীন ভাবে বেড়ে চলেছে পেট্রোলের দাম। আর পেট্রোলের দাম বৃদ্ধি পাওয়া মানেই বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। সেই অনুযায়ী বাড়ছে সরষের তেলের দাম। এই ভাবে দাম বাড়তে থাকলে পুজোয় সরষের তেলের দাম হবে আকাশ ছোঁয়া। জিনিসপত্রের দাম বৃদ্ধির জন্য এতদিন প্রতিবাদ করার পর অবশেষে জিনিসপত্রের দাম নিয়ে নড়ে চড়ে বসল কেন্দ্র। এই বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে নেওয়া হবে বিশেষ পদক্ষেপ পাশাপাশি নেওয়া হবে বিশেষ পদক্ষেপ সেই বিষয়ে কেন্দ্রের তরফ থেকে জানান হয়েছে।

উল্লেখ্য গত বছর থেকে সরষের তেলে দাম বেড়েছে ২০ থেকে ৪৮ শতাংশ। যেখানে শোধিত এবং অশোধিত তেলের ওপর আমদানি কর কমানো হয়েছে। তবুও দাম কমার পরিবর্তে দিন দিন দাম বেড়েই চলেছে। অপরদিকে পেট্রোলের দাম সেঞ্চুরি পার করেছে। তাই মধ্যবিত্তের মাথায় এখন হাত। দাম বাড়তে বাড়তে সেটি কোথায় গিয়ে থামবে সেই নিয়ে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে।

শুক্রবার এই বিষয়ে বিশেষ পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় খাদ্য, গণবণ্টন ও উথিকভাবেসহ সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে জানান হয়েছে দাম ঠিকভাবে রাখার জন্য রান্নার তেলের মূল্য, উৎপাদন ও আমদানির উপর দৈনিক ভিত্তিতে রাখা হবে নজর । তাছাড়াও রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে দাম নিয়ন্ত্রনে রাখতে হবে। আর সেই জন্য সমস্ত দিকে কড়া নজর রাখতে হবে। পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও আশ্বাস দিয়েছে কেন্দ্র সরকার।