কেন্দ্রের অভিনব উদ্যোগ! বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে একাধিক পরিকল্পনা সরকারের

কেন্দ্রের অভিনব উদ্যোগ! বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে একাধিক পরিকল্পনা সরকারের
কেন্দ্রের অভিনব উদ্যোগ! বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে একাধিক পরিকল্পনা সরকারের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে পেট্রোল ডিজেলের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত। পেট্রোল ডিজেলের দাম বাড়া মানেই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে তার কোনও অবকাশ নেই। আর তাঁর ফলেই মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ। এবার তারই বিকল্প রাস্তা খুঁজে বার করল কেন্দ্র সরকার। বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে পরিকল্পনা করছে কেন্দ্র। সেই বিষয়ে জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি। এক বিদেশি সংস্থার সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছেন তিনি।

বৈদ্যুতিক হাইওয়ে শব্দটি শুনে আপনার মনে প্রশ্নই আসতেই পারে কি এই হাইওয়ে। বৈদ্যুতিক হাইওয়ে হল এমন একটি রাস্তা যেখানে বিদুত্যের সাহায্যে চলবে বাস, পণ্যবাহী গাড়িও। ট্রেনের ক্ষেত্রে ওপরে যেমন বৈদ্যুতিক তার থাকে ঠিক তেমনই এই রাস্তায় রাস্তার ওপরে থাকবে তার। আর এই রাস্তায় যে গাড়ি গুলি চলবে সেগুলি বিশেষ ভাবে তৈরি হবে। এমনকি বিদ্যুৎ উৎপন্নও হবে এই বৈদ্যুতিক হাইওয়ের সাহায্যে। এর ফলে পেট্রোল ডিজেলের দামের ভারসাম্য রক্ষা হবে আবার পরিবেশ অনেক কম দূষণ হবে।

আপাতত দিল্লি থেকে জয়পুর পর্যন্ত একটি বৈদ্যুতিক হাইওয়ের কথা ভাবছে কেন্দ্র। তারপর দিল্লী মুম্বই পর্যন্ত এই প্রকার রাস্তার পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি এই রাস্তায় যে যাত্রীবাহী এবং পণ্যবাহী গাড়ি গুলি চলবে সেগুলিকেও বিশেষ ভাবে তৈরি করা হবে। এই বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে সুইডেনের সঙ্গে আলোচনা করছে কেন্দ্র। এই হাইওয়ের ফলে পরিবেশ দূষণের হাত থেকে অনেকটা রক্ষা হবে বলে মনে করছে কেন্দ্র। তাছাড়াও ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত কেন্দ্রের।