বিয়েবাড়িতে ‘রিটার্ন গিফট’ হিসেবে গাছের চারা! অভিনব উদ্যোগ বীরভূমের দম্পতির

বিয়েবাড়িতে 'রিটার্ন গিফট' হিসেবে গাছের চারা! অভিনব উদ্যোগ বীরভূমের দম্পতির / নিজস্ব চিত্র
বিয়েবাড়িতে 'রিটার্ন গিফট' হিসেবে গাছের চারা! অভিনব উদ্যোগ বীরভূমের দম্পতির / নিজস্ব চিত্র

আজকাল উন্নয়ন ও নগরায়নের জাঁতাকলে নির্বিচারে কাটা হচ্ছে গাছ। ফলে হারিয়ে যেতে বসেছে সবুজ। আর এই সবুজ বাঁচানোর লড়াইয়ে যদিও সামিল হচ্ছেন বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থাই। একাধিক কর্মসূচির উদ্যোগ নিতেও দেখা যাচ্ছে তাদের। তবে পরিবেশ রক্ষায় সব কিছুকে ছাপিয়ে এক অভিনব উদ্যোগ নিলেন বীরভূমের নববিবাহিত দম্পতি। বিয়ের নিমন্ত্রিতদের হাতে ‘রিটার্ন গিফট’ হিসেবে তাঁরা তুলে দিলেন চারা গাছ। তাঁদের এই ভিন্ন উদ্যোগ মন জয় করেছে নেটিজেনদেরও।

গত ২ ফেব্রুয়ারী ছিল বীরভূম জেলার নলহাটির শ্রীরামপুরের বাসিন্দা পাত্রী তুলিকা মণ্ডল এবং পাত্র শুভজিৎ মণ্ডলের রিসেপশনের অনুষ্ঠান। ওই দিন দুজনে মিলে অনুষ্ঠানে নিমন্ত্রিত অতিথিদের জন্য নিলেন সেই অভিনব উদ্যোগ। অনুষ্ঠানে হাজির সকল অতিথিদের হাতে তুলে দিলেন চারা গাছ। পরিবেশ রক্ষায় এই এরকম উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অতিথিরাও।

সম্পূর্ণ ঘটনাটি উল্লেখ করে ফেসবুকে ‘Mali/মালী’ নামে একটি গ্রুপে পোস্ট করেন পাত্রীর বোন মণিকা মণ্ডল। #didirbiye- এই হ্যাশট্যাগ দিয়ে তিনি লেখেন, “বিয়েবাড়িতে গিফট হিসেবে গাছের চারা দেওয়াটা শুধু উপহারই নয়,এর পেছনে একটা সামাজিক বার্তাও বহন করে৷ যেভাবে একটু একটু করে সবুজ ধ্বংসের পথে এগোচ্ছে সেই তুলনায় চারা রোপণ করা হয় না৷ উন্নয়ন ও নগরায়নের জাঁতাকলে হারিয়ে যাচ্ছে সবুজ৷ তাই আজকে আমাদের এই উদ্যোগ৷পরিবেশ রক্ষায় মানুষকে এগিয়ে আসার বার্তা দিতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস৷ বিয়েবাড়ি হল এমন একটি জায়গা যেখানে একসঙ্গে অনেক বেশি মানুষকে পাওয়া যায়৷ তাই বিয়েকেই এই পরিবেশ বান্ধব কাজের জন্য আদর্শ জায়গা হিসেবে বেছে নিয়েছি আমরা…”

ভাইরাল হওয়া পোস্টটি
ভাইরাল হওয়া পোস্টটি

পোস্ট করা মাত্রই নেটিজেনদের নজর কাড়ে তা। নবদম্পতির এই অভিনব প্রচেষ্টাকে কুর্নিশও জানান। অভিনব এই উদ্যোগটি যাতে আরও মানুষের অনুপ্রেরণার কারণ হয়ে ওঠে, সেই শুভকামনাও করেছেন তারা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.