শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বড় খবর! রাজ্যের ১ লক্ষ বেকারকে চাকরির সুযোগ! প্রশিক্ষণসহ ভাতা ও কাজের ব্যবস্থা শ্রম দপ্তরের

০১:২৪ পিএম, আগস্ট ৪, ২০২১

বড় খবর! রাজ্যের ১ লক্ষ বেকারকে চাকরির সুযোগ! প্রশিক্ষণসহ ভাতা ও কাজের ব্যবস্থা শ্রম দপ্তরের

সুখবর! রাজ্যের এক লক্ষ বেকার যুবক-যুবতীদের জন্য চাকরির সন্ধান নিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। প্রশিক্ষণসহ কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে রাজ্যের বেকার যুবক-যুবতীদের। ৩ মাসের প্রশিক্ষণে দেওয়া হবে ভাতাও। তারপর নিয়োগ করা হবে রাজ্যের চটকলগুলিতে। রাজ্যের বিভিন্ন জুটমিলের এখন সুদক্ষ শ্রমিকের প্রয়োজন। এই কারণেই এমন উদ্যোগ নিয়েছে শ্রম দপ্তর।

উল্লেখ্য, গত বছর থেকেই লকডাউনের কারণে ভীন রাজ্যের শ্রমিকরা যে যার বাড়ি ফিরে গিয়েছিলেন। এরপর আনলক পর্ব শুরু হলেও অধিকাংশ শ্রমিকই আর ফেরেননি। ফলে জুটমিলগুলিতে চরম শ্রমিকের অভাব দেখা দিয়েছে। দক্ষ শ্রমিক না থাকায় আটকে রয়েছে কাজও। সেই কারণেই রাজ্যের বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে চটকলের কাজের সুযোগ করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার। জানা গিয়েছে, শিল্প দপ্ততের তরফে বেকার যুবক-যুবতীদের ৩ মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের ভাতাও দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে মিলবে চটকলে কর্মসংস্থান।

এই প্রসঙ্গে শ্রম মন্ত্রী বেচারাম মান্না জানিয়েছেন, "এখন সারা দেশেই পশ্চিমবঙ্গের চটকল থেকে তৈরি চটের ব্যাগ ব্যবহৃত হয়। হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশের চিনি বা আটা কারখানায় চটের ব্যাগের চাহিদা প্রচুর। গতবছর চটকল বন্ধ থাকায় এবং প্রয়োজনীয় কর্মীর অভাবে জোগানে প্রায় ১৫ শতাংশ ঘাটতি ছিল। সেই ঘাটতি মেটাতেই এই ব্যবস্থা।"

জানা গিয়েছে, জোগান সমস্যার সমাধানে ইতিমধ্যেই বন্ধ থাকা চটকলগুলি খোলার ব্যবস্থা করা হয়েছে। শ্রমিক সঙ্কট মেটাতে প্রায় ১ লক্ষ বেকারদের প্রশিক্ষণের উদ্যোগও নিয়েছে শ্রম দপ্তর। এর ফলে চটের ব্যাগের উৎপাদন বৃদ্ধির সঙ্গে রাজ্যে বেকার সমস্যা কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে।