শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাংলার জয়জয়কার! প্রথম দশে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়

০৫:১৩ পিএম, সেপ্টেম্বর ৯, ২০২১

দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাংলার জয়জয়কার! প্রথম দশে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাংলার জয়জয়কার। ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২১’-এর (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রথম দশের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলারই দুটি বিশ্ববিদ্যালয়।

এবার এই প্রথম দশের তালিকায় চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গতবার এই তালিকায় সপ্তম স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই জায়গা থেকে এবছর তিন ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এই সেরার তালিকায় প্রথম দশের দৌড়ে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলার অন্যতম যাদবপুর বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে দিয়েছে। সেরা দশের তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে অষ্টমে। অথচ গতবছর এই বিশ্ববিদ্যালয় ছিল পঞ্চম স্থানে। এবার সেখান থেকে তিন ধাপ নিচে নেমে, অষ্টমে স্থান পেয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক-এ কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জব্বর লড়াই জারি রয়েছে। সেরার লড়াইয়ে কখনও যাদবপুর এগিয়ে যায় আবার কখনও কলকাতা বিশ্ববিদ্যালয়। এমনটা চলতেই থাকে। সেরার সেরা অর্থাৎ এই প্রথম দশের তালিকায় শুরুতেই,  প্রথম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স ব্যাঙ্গালোর। তালিকায় রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

আবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২১’-এর তালিকায় প্রথম দশে জায়গা না করতে পারলেও, ৬৪ নম্বরে আছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। পরপর দু’বছর ৫০-এ থাকার পর এবার ৬৪ তম স্থানে নেমে গিয়েছে বিশ্বভারতী। আর বাংলারই আরেক বিশ্ববিদ্যালয় বর্ধমান বিশ্ববিদ্যালয় গতবার পিছিয়ে ৯২ তম স্থানে চলে গিয়েছিল। এবার তা ৮৫ তম স্থানে উঠে এসেছে।