শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বৈঠকের পর, পেট্রল, ডিজেলকে জিএসটি-র আওতায় আনা নিয়ে কী জানালেন নির্মলা সীতারামন?

১০:৪৩ পিএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

বৈঠকের পর, পেট্রল, ডিজেলকে জিএসটি-র আওতায় আনা নিয়ে কী জানালেন নির্মলা সীতারামন?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আশা করা হলেও, বাস্তবে সেই আশা পূরণ হল না। পেট্রল এবং ডিজেলের দাম কমার এই মুহূর্তে কোনও সম্ভবনা নেই। জিএসটি কাউন্সিলের বৈঠকে পেট্রল এবং ডিজেলকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনা নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু বৈঠকে উপস্থিত বেশিরভাগ রাজ্যই তাতে আপত্তি জানিয়েছে। কাজেই এই মুহূর্তে পেট্রল এবং ডিজেল জিএসটি-র আওতায় আসছে না।

সাংবাদিক বৈঠকে এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বিষয়ে জানান যে, পেট্রোপণ্যকে জিএসটিভুক্ত করার এটা উপযুক্ত সময় নয় বলেই মনে করেছে কাউন্সিল। কেরল হাইকোর্টের রায়ের কথা উল্লেখ করে এদিন নির্মলা বলেন, ‘আদালতের নির্দেশে বিষয়টি এসেছিল আলোচনার টেবিলে। তবে কাউন্সিলের সদস্যরা স্পষ্টভাবে মত দেন এখনই জিএসটি-র মধ্যে পেট্রোল-ডিজেলকে চান না। হাইকোর্টকে জানিয়ে দেওয়া হবে জিএসটি কাউন্সিল মনে করে, পেট্রোপণ্যকে জিএসটি-র আওতায় আনার এটা আদর্শ সময় নয়।’

সূত্রের খবর, কাউন্সিলের বৈঠকে পেট্রল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় আনা নিয়ে আপত্তি জানায় বেশিরভাগ রাজ্য। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী অজিত পাওয়ার জানান, ‘কেন্দ্রীয় সরকার কর কাঠামোর পরিবর্তন করলে রাজ্যের লোকসান হতে পারে। তার বিরোধিতা করা হবে।’ উল্লেখ্য, গত জুনে কেরল হাইকোর্ট একটি রিট পিটিশনের শুনানিতে মন্তব্য করে, পণ্য ও পরিষেবা করের মধ্যে পেট্রোল ও ডিজেলকে আনা নিয়ে বিবেচনা করতে পারে জিএসটি কাউন্সিল।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে এদিন ৪৫ তম জিএসটি কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। অংশ নেন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। করোনার প্রাদুর্ভাবের পর এই প্রথম সরাসরি্যেই বিষয়কে কেন্দ্র করে বৈঠকে বসলেন সদস্যরা।