বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

দেশব্যাপী NRC চালু করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি, সংসদে এমনটাই জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

০৪:৩১ পিএম, আগস্ট ১০, ২০২১

দেশব্যাপী NRC চালু করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি, সংসদে এমনটাই জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় একুশের বিধানসভা নির্বাচনের আগে এ রাজ্যে দাঁড়িয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন যে, এখনই দেশেব্যাপী নাগরিকপঞ্জি বা NRC চালু করার কোনও পরিকল্পনা নেই কেন্দ্র সরকারের।

মঙ্গলবার সংসদে দাঁড়িয়েও সেই একই কথা জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানালেন যে, এখনই দেশব্যাপী এনআরসি চালু করা নিয়ে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। অর্থাৎ এনআরসি নিয়ে কেন্দ্রের মোদী সরকারের এতো তোড়জোড়ের পরেও, এই বিষয়ে বিন্দুমাত্র অগ্রগতি হয়নি।

এদিকে এনআরসি নিয়ে কেন্দ্রের এই ঘোষণা রীতিমতো অবাক করেছে সকলকে। কারণ নাগরিকপঞ্জি বিজেপির বহুসময় আগের ঘোষিত কর্মসূচি। তাছাড়া, কেন্দ্রের বিজেপি সরকার ইতিমধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করিয়ে দিয়েছে। অনেকেই যাকে এনআরসি’র আগের ধাপ বলেই মনে করছেন। কিন্তু পাশ হলেও, সিএএ কার্যকর হওয়া নিয়েও ঢিলেমি করছে কেন্দ্রের বিজেপিশাসিত মোদী সরকার।

বিল পাশ হওয়ার পর, ২ বছর অতিক্রান্ত হলেও, এই বিতর্কিত আইন চালু করতে পারছে না কেন্দ্রের মোদী সরকার। কিছুদিন আগেই সংসদেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল যে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিধি প্রণয়নে আরও ৬ মাস সময় প্রয়োজন। এদিকে গত প্রায় দু’বছর ধরে সংশোধিত নাগরিকত্ব আইন তৈরির প্রক্রিয়া জারি রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এর আগে জানিয়েছিলেন যে, দেশের করোনা পরিস্থিতির কারণেই এই আইন বাস্তবে কার্যকর করা সম্ভব হয়নি। তিনি এও জানিয়েছিলেন যে, করোনার ভ্যাকসিন এলে, এই আইন কার্যকর করা হবে। এই মুহূর্তে দেশেজুড়ে করোনা মোকাবিলায় চলছে গণটিকাকরণ। কিন্তু তারপরেও এখনও সংসদীয় নাগরিকত্ব আইন প্রণয়নের কাজ সেভাবে এগিয়ে নিয়ে যেতে পারেনি কেন্দ্রের মোদী সরকার। আর একইভাবে কেন্দ্রের এনআরসি-ও চালু করা সম্ভব হয়নি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই মুহূর্তে এই সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি কেন্দ্রের জন্য শাঁখের করাত হয়ে দাঁড়িয়েছে। একদিকে এই আইন কার্যকর হলে, ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করা হবে। আবার সেটা করতে গেলে, অনেকের রোষের মুখে পড়তেও হবে গেরুয়া শিবিরকে। আর তার প্রভাব সরাসরি পড়তে পারে, ২০২৪ এর লোকসভা নির্বাচনে। উভয়সংকটে কেন্দ্রের মোদী সরকার। আর এই সমস্যার কারণেই আরও কিছুদিন বিতর্কিত সিএএ-এর বিধি প্রণয়নের প্রক্রিয়া স্থগিত করে দিতে বাধ্য হয়েছে কেন্দ্রের মোদী সরকার। আবার NRC নিয়ে এখনও কোনও অগ্রগতিই হয়নি।

অন্যদিকে, এই আইন পাশ হওয়ার সময়ও তা নিয়ে প্রচুর বিক্ষোভ হয়েছে। তাই এই বিধি প্রণয়নের সময় আবারও নতুন করে বিক্ষোভের সম্ভবনাও উড়িয়ে দিতে পারছে না কেন্দ্র সরকার।