শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

Third Wave-এ শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি! এই বিষয়ে কী বলছেন চিকিৎসকরা?

০২:২৮ পিএম, জুন ৮, ২০২১

Third Wave-এ শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি! এই বিষয়ে কী বলছেন চিকিৎসকরা?

খুব শীঘ্রই দেশে আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। অন্তত এমনটাই মনে করছেন দেশের নামী কিছু বিশেষজ্ঞ। আর করোনার তৃতীয় ঢেউ দেশে ছড়ালেই নাকি তাতে আক্রান্ত হওয়ার বেশি আশঙ্কা শিশুদেরই। অন্তত দেশের বেশ কিছু বিশেষজ্ঞের মতে কোভিডের থার্ড ওয়েভে শিশুদের ওপরই আঁচ বেশি পড়বে। কিন্তু এবার সম্পূর্ণ উল্টো সুর গাইলেন বিশিষ্ট চিকিৎসক ডঃ ভি. কে পাল।

ডাক্তার ভি. কে. পাল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গঠন করা কোভিড ব্যবস্থাপনা দলের গুরুত্বপূর্ণ এক সদস্য। তাঁর মতে, কোভিডের থার্ড ওয়েভে যে শিশুরাই বেশি আক্রান্ত হবে, এমন কোনও প্রামাণ্য তথ্যই মেলেনি। শিশুরা আক্রান্ত হতে পারে, কিন্তু শুধুমাত্র যে শিশুরাই বেশি করে আক্রান্ত হবে এমন কোনও প্রমাণ নেই। বড়রা যেভাবে আক্রান্ত হচ্ছেন, সেভাবে কোনও করোনা আক্রান্তের সংস্পর্শে এলেই শিশুরা সংক্রমিত হবে।

তিনি আরও বলেন, শিশুদের বেশি সংক্রামিত হওয়ার আশঙ্কার খবর ছড়িয়ে দেশে এখন ভয়ের আবহ তৈরি হচ্ছে। ফলে চিন্তায় পড়ে যাচ্ছেন শিশুর বাবা-মা বা অভিভাবকেরা৷ সামান্য শরীর অসুস্থ হলেই তাঁদের চিন্তা বেড়ে যাচ্ছে৷ ভয়ের বার্তা ছড়িয়ে পড়ছে। যা একদমই কাম্য নয়৷ তাঁর মতে, অভিভাবকদের টিকাকরণ হয়ে গেলে শিশুর করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। তাই টিকাকরণের ওপর জোর দেওয়া হয়েছে। পাশাপাশি কোভিড বিধি মেনে চলারও নির্দেশ দেওয়া হয়েছে।

[caption id="attachment_17734" align="alignnone" width="1280"]Third Wave-এ শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি! এই বিষয়ে কী বলছেন চিকিৎসকরা? Third Wave-এ শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি! এই বিষয়ে কী বলছেন চিকিৎসকরা?[/caption]

তাঁর সুরে সুর মিলিয়েছেন AIIMS-র ডিরেক্টর ডাঃ রণদীপ গুলেরিয়াও। তিনিও জানিয়েছেন, করোনার তৃতীয় ঢেউয়ে যে শিশুদের সংক্রমণের আশঙ্কা বেশি, এমন কোনও সঠিক তথ্য মেলেনি। অন্যদিকে, The Indian Academy of Pediatrics (IAP) অভিভাবকদের একই কথা জানিয়ে ভয় পেতে বারণ করেছেন। সবার মনে সাহস যুগিয়ে অযথা ভিত্তিহীন কথা কানে না তোলারও পরামর্শ দেওয়া হয়েছে।